জাহাজের ধাক্কায় নৌকা ডুবে যাত্রী নিখোঁজ হন, খাতায় নাম আসে না

সদরঘাটে ছোট, বড় নৌযানের এ রকম বিশৃঙ্খল চলাচলের কারণে ঘটছে দুর্ঘটনা।  ছবি: প্রথম আলো
সদরঘাটে ছোট, বড় নৌযানের এ রকম বিশৃঙ্খল চলাচলের কারণে ঘটছে দুর্ঘটনা। ছবি: প্রথম আলো

ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনালে সুরভী-৭ নামের একটি লঞ্চের ধাক্কায় গত বছরের ৬ মার্চ নৌকায় থাকা একটি পরিবারের ছয় সদস্যের মৃত্যু হয়। এর কয়েক দিন পরেই গত বছরের ২১ জুন একইভাবে নৌকায় করে বুড়িগঙ্গা পার হওয়ার সময় পূবালী-৫ নামের একটি লঞ্চের ধাক্কায় দুই বোনের মৃত্যু হয়। দুজনই শিশু।

ঢাকার সদরঘাট নৌ থানার পুলিশ এবং দক্ষিণ কেরানীগঞ্জ থানা-পুলিশের হিসাব অনুযায়ী, সদরঘাটে নৌ-দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের মধ্যে ৯০ থেকে ৯৫ শতাংশই ছোট নৌকার যাত্রী। লঞ্চ, ট্রলার, বালুবাহী জাহাজের ধাক্কায় এসব নৌকার যাত্রীরা হতাহত হচ্ছেন। কখনো মারা যান নৌকার মাঝিরাও।

ঢাকার সদরঘাট নৌ থানার খাতাপত্রের তথ্য বলছে, গত বছর (২০১৯ সালে) ঘাটে নৌ–দুর্ঘটনায় মারা যান ২৩ জন এবং ২০১৮ সালে মারা যান ১৩ জন। তবে চলতি বছরের ছয় মাসে নিহত হয়েছেন ৩৭ জন, যাঁদের মধ্যে ৩৪ জনই গত সোমবার ডুবে যাওয়া লঞ্চ মর্নিং বার্ডের যাত্রী। এদিকে সদরঘাটের নৌকার মাঝি, লঞ্চের কর্মচারী এবং মাঠপর্যায়ের বিআইডব্লিউটিএর কর্মকর্তারা বলছেন, সদরঘাটে রাতের বেলা লঞ্চ, ট্রলার কিংবা বালুবাহী জাহাজের ধাক্কায় প্রায়ই নৌকা ডুবে যাত্রী নিখোঁজ হন। পরে হয়তো অজ্ঞাতনামা হিসেবে লাশ উদ্ধার হয়। সেই তথ্য পুলিশের নৌডুবির খাতায় আসে না।

 বুড়িগঙ্গা এপার-ওপার ঢাকা আর কেরানীগঞ্জ। বেশির ভাগের গন্তব্য এপারের লালকুঠি, ওয়াইজঘাট থেকে ওপারের তেলঘাট। স্থানীয় লোকজনের নদীর এপার-ওপার করার প্রধান বাহন ছোট ছোট নৌকা। বাবুবাজার থেকে পোস্তগোলা পর্যন্ত দুই তীরে প্রতিদিন প্রায় পাঁচ শ নৌকা এভাবে চলাচল করে বলে ধারণা দিয়েছেন মাঝিরা। সকাল থেকে গভীর রাত পর্যন্ত বুড়িগঙ্গায় এসব নৌকা চলে। পুলিশ ও নৌযানসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এসব ছোট নৌকা মৃত্যু বাড়াচ্ছে। জীবন বাঁচাতে খেয়ানৌকা চলাচল নিয়ন্ত্রণ করা জরুরি।

কেরানীগঞ্জের কালীগঞ্জের বাসিন্দা আবদুল মোতালেব প্রথম আলোকে বলেন, ‘সদরঘাট লঞ্চ টার্মিনালে এইটুকু ঘাট, অথচ সেখানে দাঁড়িয়ে থাকে বড় বড় লঞ্চ। লঞ্চগুলো এত বড় যে লঞ্চের বডি নদীর মাঝ বরাবর চলে আসে। আবার উল্টো দিকের ঘাটে অনেক লঞ্চ অলস বসে থাকে। বুড়িগঙ্গার দুই পাশের ঘাটে বড় বড় লঞ্চ যখন বাঁধা থাকে, তখন নদীর ভেতরে চলাচলের জায়গা অনেক কমে যায়। এর মধ্য দিয়ে যখন লঞ্চ চলাচল করে, তখন ঝুঁকি নিয়ে সেকেন্ডে সেকেন্ডে নৌকা পার হচ্ছে। প্রায় সময় এসব লঞ্চের ধাক্কায় নৌকা ডোবে। যাঁরা সাঁতার জানেন, তাঁরা বেঁচে যান, আর যাঁরা সাঁতার জানেন না, তাঁরা বুড়িগঙ্গায় ডুবে মারা যান। বছরের পর বছর এটাই হয়ে আসছে এই বুড়িগঙ্গায়। দেখার কেউ নেই।’

চাঁদপুর রুটের একটি লঞ্চের মাস্টার মিজানুর রহমান প্রথম আলোকে বলেন, ‘সদরঘাটে লঞ্চ নিয়ে ঢোকার পর অনেক সতর্ক থাকি। তারপরও দুর্ঘটনা হয়। নদীতে মুহূর্তে মুহূর্তে শত শত নৌকা চলাচল করে।’

রাতের বেলা বালুবাহী জাহাজ চলাচল নদীতে নিষিদ্ধ থাকলেও নৌ-পুলিশের চোখ ফাঁকি দিয়ে অনেক বালুবাহী লঞ্চ চলাচল করছে বলে জানান একাধিক লঞ্চের মাস্টার।

>

সদরঘাটে নৌ-দুর্ঘটনায় নিহতদের মধ্যে ৯০ থেকে ৯৫ শতাংশই ছোট নৌকার যাত্রী
খেয়াঘাট সরাতে চায় বিআইডব্লিউটিএ
গত বছর নিহত হন ২৩ জন, তার আগের বছর ১৩ জন।
লঞ্চ, ট্রলার কিংবা বালুবাহী জাহাজের ধাক্কায় নৌকা ডুবে এসব হতাহতের ঘটনা ঘটছে

সদরঘাট নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম বলেন, সদরঘাটকেন্দ্রিক নৌ-দুর্ঘটনার বড় কারণ নৌকার মাঝিদের অসতর্কতা। লঞ্চের পেছনে চলে আসেন নৌকার মাঝিরা। তখন নৌকার ওপর থেকে নিয়ন্ত্রণ হারিয়ে লঞ্চের ধাক্কা খেলে অনেক যাত্রী বুড়িগঙ্গায় ডুবে মারা যান।

আর হাসনাবাদ নৌ-পুলিশ ফাঁড়ির পরিদর্শক মোস্তাফিজুর রহমান প্রথম আলোকে বলেন, আগে বুড়িগঙ্গায় রাতের বেলা যত নৌ–দুর্ঘটনা হতো, তার বড় কারণ ছিল এই বাল্কহেড। পুলিশ রাতের বেলা বাল্কহেড চলতে দেয় না। তারপরও অনেক বাল্কহেড পুলিশকে ফাঁকি দিয়ে চলাচল করছে।

আর লঞ্চমালিক ও চালকেরা মনে করছেন, আইন প্রয়োগকারীদের দুর্নীতির কারণে শৃঙ্খলা ফিরছে না। প্রাণ যাচ্ছে মানুষের। লঞ্চ মালিক সমিতির সভাপতি মাহবুব উদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, ‘সদরঘাটে বিআইডব্লিউটিএ, নৌ-পুলিশসহ যেসব সংস্থার লোকজন দায়িত্বে আছেন, তাঁরা যদি সঠিকভাবে দায়িত্ব পালন করতেন, তাহলে সদরঘাটে এত নৌ-দুর্ঘটনা হতো না।’

বিআইডব্লিউটিএর মাঠপর্যায়ের কর্মকর্তারা জানান, সদরঘাট লঞ্চ টার্মিনালের উল্টো দিকে শিপইয়ার্ড থাকায় সেখানেও বহু লঞ্চ অলস দাঁড়িয়ে থাকে। এতে লঞ্চ চলাচলেও সমস্যা হয়। নদীপথ সরু হয়ে আসা এবং ব্যস্ত জাহাজঘাটে প্রতিনিয়ত পিঁপড়ার মতো নৌকা চলাচলকে এত দুর্ঘটনার জন্য দায়ী করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক প্রথম আলোকে বলেন, সদরঘাটকেন্দ্রিক নৌ-দুর্ঘটনায় মৃত্যুর একটি বড় কারণ বুড়িগঙ্গায় নৌকায় করে যাত্রী পারাপার। পৃথিবীর কোথাও জাহাজঘাটে শত শত নৌকা চলাচল করে না। এইভাবে এত জাহাজ পাশাপাশি থাকে না।

সদরঘাটকেন্দ্রিক নৌ-দুর্ঘটনা কমানোর পদক্ষেপ হিসেবে লঞ্চঘাটে শৃঙ্খলা ফেরাতে এক সপ্তাহের মধ্যে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে উল্লেখ করে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান বলেন, ‘বুড়িগঙ্গায় নৌ-দুর্ঘটনা কমাতে হলে খেয়াঘাট সরানোর কোনো বিকল্প রাস্তা খোলা নেই। আমরা সেটি সরানোর উদ্যোগ নেব। অন্যদিকে লঞ্চঘাট সম্প্রসারণের উদ্যোগ হাতে নেওয়া হয়েছে। এখন যেভাবে ঘাটে লঞ্চগুলো দাঁড়িয়ে থাকে, যাতে সেভাবে থাকতে না হয়, সে জন্য পন্টুনের সংখ্যা বাড়ানো হচ্ছে।’

তবে সদরঘাটে লঞ্চ টার্মিনালে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য সেখানে কর্মরত সব সংস্থাকে কার্যকর পদক্ষেপ নিতে হবে বলে মনে করেন বিআইডব্লিউটিএর প্রধান।