কোভিড চিকিৎসায় খুলনার চারটি বেসরকারি হাসপাতাল প্রস্তুত করার নির্দেশ

রোগীর চাপে খুলনার করোনা হাসপাতালে (ডায়াবেটিক হাসপাতাল) কোনো শয্যা আর খালি নেই। তাই কোভিড–১৯ রোগীদের চিকিৎসায় খুলনা নগরের চারটি বেসরকারি হাসপাতালকে প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে। তিন দিনের মধ্যে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে চিকিৎসাসেবা চালু করা হবে। আজ রোববার খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত জেলা করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ কমিটির এক জরুরি সভায় ওই সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই চারটি হাসপাতাল হলো গাজী মেডিকেল কলেজ হাসপাতাল, সিটি মেডিকেল কলেজ হাসপাতাল, আদ-দ্বীন আকিজ মেডিকেল কলেজ হাসপাতাল ও ইসলামী ব্যাংক হাসপাতাল। নির্দেশনা অনুযায়ী, ওই হাসপাতালগুলোতে ৫০ শয্যা করে প্রস্তুত রাখতে হবে। অন্যদিকে খুলনা সদর হাসপাতালের চতুর্থ তলায় ৪২টি শয্যা প্রস্তুত করার কাজ চলছে। এ ছাড়া সিটি করপোরেশনের খালিশপুরের লাল হাসপাতাল ও তালতলা হাসপাতালে কোভিড রোগীদের চিকিৎসা দেওয়া যায় কি না, তার সম্ভাব্যতা যাচাই করার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় আরও কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সিদ্ধান্তের মধ্যে রয়েছে খুলনা মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবে করোনা শনাক্ত পরীক্ষার ফলাফল দ্রুত এসএমএসের মাধ্যমে নমুনা দেওয়া ব্যক্তিকে জানানো। আর ওই কাজটি করবে খুলনা সিভিল সার্জনের দপ্তর। সভায় খুলনার কোভিড হাসপাতালে রোগীদের অক্সিজেন দেওয়ার জন্য দ্রুত হাই ফ্লো নাজাল ক্যানুলা (এইচএফএনসি) স্থাপন এবং করোনাভাইরাস শনাক্তে আরও একটি পিসিআর ল্যাব স্থাপনের উদ্যোগ নিতে বলা হয়েছে। এ ছাড়া ঘোষিত তিনটি ‘রেড জোন’ এলাকা ১৪ দিন পর ‘ইয়েলো জোনে’ রূপান্তরিত হলো কি না, তা অনুসন্ধান করা হবে। কোভিড-১৯ রোগীর চিকিৎসার জন্য প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করবে খুলনা রোটারি ক্লাব।

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক, কেএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক মুন্সী মো. রেজা সেকেন্দার, খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ মেহেদী নেওয়াজ, খুলনার সিভিল সার্জন সুজাত আহমেদ, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য কর্মকর্তা ম জাভেদ ইকবাল প্রমুখ।

সভা শেষে করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতিতে ঘরে ঘরে প্রয়োজনীয় ওষুধসামগ্রী পৌঁছে দিতে অনলাইনভিত্তিক অ্যাপস ‘অনলাইন মেডিসিন মার্ট, খুলনা’-এর উদ্বোধন করা হয়। ডিজিটাল পদ্ধতিতে ওষুধসামগ্রী সংগ্রহের এই অ্যাপসের উদ্বোধন করেন খুলনা সিটি মেয়র তালুকদার আবদুল খালেক। এ সময় খুলনা বিভাগীয় কমিশনার মু আনোয়ার হোসেন হাওলাদার ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন।