করোনা হাসপাতালে হাই ফ্লো নাজাল ক্যানুলা মেশিন দিলেন সাংসদ সালাম মুর্শেদী

আব্দুস সালাম মুর্শেদী। ফাইল ছবি। প্রথম আলো
আব্দুস সালাম মুর্শেদী। ফাইল ছবি। প্রথম আলো

খুলনার করোনা ডেডিকেটেড হাসপাতালে শয্যা রয়েছে ১০০টি। কিন্তু সেখানে অক্সিজেনসমৃদ্ধ আইসিইউ শয্যা ছিল মাত্র ১০টি। করোনা রোগীরা যাতে অক্সিজেন সমস্যায় না পড়েন, সে কারণে এবার ওই হাসপাতালে দুটি উচ্চ ক্ষমতার অক্সিজেন যন্ত্র হাই ফ্লো নাজাল ক্যানুলা মেশিন (এইচএফএনসি) দিয়েছেন খুলনা-৪ আসনের (রূপসা-তেরখাদা-দিঘলিয়া) সাংসদ আব্দুস সালাম মুর্শেদী।

আব্দুস সালাম মুর্শেদী ব্যক্তিগত অর্থায়নে এই যন্ত্র সরবরাহ করেছেন। আজ মঙ্গলবার যন্ত্র দুটি আনুষ্ঠানিকভাবে খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের কাছে হস্তান্তর করা হয়েছে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান শরফুদ্দিন বিশ্বাস, রূপসা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান কামাল উদ্দিন বাদশা, খুলনা জেলা কৃষক লীগের সভাপতি ও রূপসার আইচগাতী ইউনিয়নের চেয়ারম্যান আশরাফুজ্জামান, জেলা ছাত্রলীগের সভাপতি পারভেজ হালদার প্রমুখ।

জেলা প্রশাসক বলেন, করোনা চিকিৎসায় এই যন্ত্র দুটি অত্যন্ত কার্যকর। করোনা রোগীরা শ্বাসকষ্টে ভোগেন বলে তাঁদের শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখতে প্রয়োজন হয় কৃত্রিম অক্সিজেনের। এ ধরনের যন্ত্রের অভাবে তাই অনেক রোগীরই মৃত্যু হচ্ছে। রোগীরা এখন থেকে এই যন্ত্রের সুবিধা পাবেন।