প্রত্যাশিত দর না ওঠায় ফের নিলাম

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সিলেটের লোভাছড়ায় এক পাথর ব্যবসায়ীর অবৈধ পাথরভান্ডার থেকে জব্দ করা ১ কোটি ঘনফুট পাথরের বাজারদর অনুযায়ী মূল্য পেতে পুনরায় নিলাম ডাক হবে। প্রকাশ্য পদ্ধতিতে আগামীকাল বৃহস্পতিবার বিকেলে পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ে এ নিলাম অনুষ্ঠিত হবে।

গতকাল মঙ্গলবার বিকেলে একবার নিলাম ডাকা হয়েছিল। এতে পাঁচটি ব্যবসাপ্রতিষ্ঠান অংশ নেয়। তখন সর্বোচ্চ দর উঠেছিল ৩০ কোটি টাকা।

৪৮ টাকা ঘনফুট হিসেবে বর্তমান বাজারদর অনুযায়ী ১ কোটি ঘনফুট পাথরের মূল্য ৫০ কোটি টাকার বেশি। এ হিসেবে প্রত্যাশিত দর না ওঠায় দ্বিতীয় দফা নিলাম ডাকের আয়োজন করা হয়েছে। এ নিয়ে আজ বুধবার পুনরায় নিলাম বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।
বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রকাশ্য পদ্ধতিতে আগামীকাল বিকেলে পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ে নিলাম অনুষ্ঠিত হবে। নিলামে অংশ নিতে সিডিউল সংগ্রহ করা যাবে বেলা ১টা পর্যন্ত। নিলাম দাখিলের শেষ সময় বেলা ২টা। বেলা ৩টায় সিডিউল খুলে বিকেল ৪টায় নিলাম ডাক অনুষ্ঠিত হবে।

যোগাযোগ করলে পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় পরিচালক মোহাম্মদ এমরান হোসেন প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ‘পাথরের বর্তমান বাজারদরের সঙ্গে সামঞ্জস্য রেখে বিক্রি করতে দ্বিতীয় দফা নিলাম ডাক দেওয়া হয়েছে। নিলাম পদ্ধতি প্রথম দফার মতো প্রকাশ্য হবে। তবে স্বচ্ছতার জন্য দ্বিতীয় দফা নিলাম ডাকে কিছু শর্ত রাখা হয়েছে।’

পরিচালক জানান, প্রথম দফায় যেসব প্রতিষ্ঠান অংশ নিয়েছিল, প্রথম নিলাম ডাকে অংশ নেওয়া টাকার জামানত বাদ দিয়ে নতুন করে টাকা জামানত দিয়ে নিলামে অংশ নিতে হবে। প্রথম দফা নিলাম ডাকের চেয়ে বেশি মূল্য দিয়ে দ্বিতীয় দফা নিলামে অংশ নিতে হবে।
পরিবেশ অধিদপ্তর জানায়, সিলেটের কানাইঘাট উপজেলার লোভাছড়া পাথর কোয়ারির ইজারার মেয়াদ শেষ হওয়ার পরও সাবেক ইজারাদার ও জেলা আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক মস্তাক আহমদ পলাশ অবৈধভাবে পাথর তুলে মজুত করছিলেন। গত শনিবার টাস্কফোর্সের অভিযানে ১ কোটি ঘনফুট অবৈধ পাথর জব্দ করা হয়।

উন্মুক্ত নিলাম পদ্ধতিতে জব্দ পাথরগুলো বিক্রি করে টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার সিদ্ধান্ত হলে গত মঙ্গলবার বিকেলে প্রথম নিলাম ডাক হয়।