করোনা পরীক্ষার জন্য ল্যাব করবে খুলনা বিশ্ববিদ্যালয়

কোভিড-১৯ পরীক্ষাসহ বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট বহুমুখী গবেষণার জন্য একটি স্বতন্ত্র আধুনিক আরটি-পিসিআর ল্যাব স্থাপন করবে খুলনা বিশ্ববিদ্যালয়। আজ বুধবার অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ২০৬তম সভায় ল্যাব স্থাপনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

প্রায় দেড় মাস আগে বিশ্ববিদ্যালয়ে আরটি-পিসিআর ল্যাব স্থাপন–সংক্রান্ত একটি কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ওই কমিটির সদস্যসচিব ছিলেন ফার্মাসি ডিসিপ্লিনের (বিভাগ) অধ্যাপক আশীষ কুমার দাশ।

আজ জানতে চাইলে তিনি বলেন, খুলনা মেডিকেল কলেজে একটি আরটি-পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। কিন্তু যে পরিমাণ নমুনা আসছে, তা পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। এ কারণে খুলনা বিশ্ববিদ্যালয়ে একটি ল্যাব স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। ওই ল্যাব স্থাপন করতে সময় লাগবে প্রায় দেড় মাস। ল্যাব স্থাপন করতে খরচ হবে প্রায় তিন কোটি টাকা। সরকার সবকিছু সহযোগিতা দিলে ল্যাবে করোনা পরীক্ষা করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক এস এম আতিয়ার রহমান বলেন, সিন্ডিকেট সভায় ল্যাব স্থাপনের পরিকল্পনার অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া অনলাইনে থিসিস জমা দেওয়া ও জমা পড়া থিসিস মূল্যায়নে একাডেমিক কাউন্সিলের সুপারিশ করার অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে বর্তমান করোনাকালে অনলাইনে শিক্ষাকার্যক্রমের আওতায় শিক্ষার্থীরা অনলাইনেই তাঁদের থিসিস জমা ও ডিফেন্স দিতে পারবেন। এ সুবিধা পরেও বলবৎ থাকবে।

বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের নতুন সম্মেলনকক্ষে অনুষ্ঠিত ওই সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ ফায়েক উজ্জামান।