সিলেটের সুরমা ও কুশিয়ারা নদীর পানি কমছে ধীরে

সিলেটের প্রধান নদী সুরমা ও কুশিয়ারা নদীর দুই পয়েন্ট কানাইঘাট ও ফেঞ্চুগঞ্জ দিয়ে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এসব স্থানে পানি কমছে ধীরগতিতে। এই দুই নদীর অন্য চারটি পয়েন্ট দিয়ে পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

আজ শুক্রবার সকাল ও দুপুর এবং গতকাল বৃহস্পতিবার পানির প্রবাহ পরিমাপ করে এ তথ্য জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সিলেটের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ শহীদুজ্জামান সরকার।

পাউবো সূত্র জানায়, সুরমা নদীর কানাইঘাট ও সিলেট শহর পয়েন্টে পানিপ্রবাহ পরিমাপ করে পাউবো। কুশিয়ারা নদীর উৎস মুখের অমলসিদ, বিয়ানীবাজারেরর শেওলা, মৌলভীবাজারের শেরপুর ও সিলেটের ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি পরিমাপ করা হয়। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মোট চার বেলা 'ডেইলি ওয়াটার লেভেল ডাটা' হিসেবে এ তথ্য প্রচার করে পাউবো। আজ সকাল ও দুপুরের পানিপ্রবাহ পরিমাপ থেকে পাউবোর নদ-নদীর পানি পর্যবেক্ষকেরা জানিয়েছেন, সুরমা ও কুশিয়ারার যে দুটো পয়েন্ট দিয়ে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে, সেখানে পানি কমছে ধীরে।
পাউবো জানায়, সুরমা নদীর সিলেট শহর পয়েন্টে পানির বিপৎসীমা ১০ দশমিক ৮০ সেন্টিমিটার। সেখানে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় বিপৎসীমার নিচে নেমে ১০ দশমিক ৬৫ সেন্টিমিটার দিয়ে পানি প্রবাহিত হয়। আজ সকালে ১০ দশমিক ৫৫ থেকে নেমে ১০ দশমিক ৪৯ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল। বিপৎসীমার (১২ দশমিক ৭৫ সেন্টিমিটার) ওপরে থাকা সুরমার কানাইঘাট পয়েন্টে আজ সকালে ১৩ সেন্টিমিটার থেকে নেমে দুপুরে ১২ দশমিক ৯৭ সেন্টিমিটার দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল।
বিপৎসীমার (৯ দশমিক ৪৫ সেন্টিমিটার) কুশিয়ারা নদীর ফেঞ্চুগঞ্জ পয়েন্টে গতকাল সন্ধ্যায় ৯ দশমিক ৯৭ সেন্টিমিটার দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল। ১২ ঘণ্টা পর আজ সকাল ৬টায় সেখানে পানি ৯ দশমিক ৯৫ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল। দুপুর ১২টায় সেখানে পানির প্রবাহ অপরিবর্তিত ছিল।
বিপৎসীমার নিচে নেমে গেছে সীমান্ত নদী হিসেবে পরিচিত সারীর পানিও। এ নদীর জৈন্তাপুর উপজেলার সারীঘাট পয়েন্টে পানি পরিমাপ করা হয়। সারী নদীর পানির বিপৎসীমা ১২ দশমিক ৩৫ সেন্টিমিটার। গতকাল সন্ধ্যায় সেখানে পানি প্রবাহিত হচ্ছিল ১১ দশমিক ৪৫ সেন্টিমিটার দিয়ে। আজ সকালে ১০ দশমিক ৯০ সেন্টিমিটারে নেমে গিয়ে দুপুরে আবার বেড়েছে। দুপুর ১২টায় সারীঘাট পয়েন্টে সারী নদীর পানি ১০ দশমিক ৯৪ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল।
সুরমার সঙ্গে মিলিত হওয়া সীমান্ত থেকে নেমে আসা অপর সীমান্ত নদী কানাইঘাটের লোভাছড়ায় লোভা নদীতে গতকাল সন্ধ্যায় ১৪ দশমিক ১৮ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হয়। আজ দুপুরে সেখানে ১৩ দশমিক ৯৬ সেন্টিমিটার দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল।
ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জি থেকে নেমে আসা কোম্পানীগঞ্জ উপজেলা দিয়ে প্রবহমান ধলাই নদের পানিও কমছে। গতকাল সন্ধ্যায় ১১ দশমিক ১০ সেন্টিমিটার থেকে নেমে ১১ দশমিক ০৬ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল।