জঙ্গি তৎপরতার অভিযোগে ঢাবি শিক্ষার্থী আটক

রেদওয়ান ফরহাদ
রেদওয়ান ফরহাদ

কক্সবাজারের সাগরদ্বীপ মহেশখালী থেকে জঙ্গি তৎপরতায় জড়িত সন্দেহে গোয়েন্দা পুলিশ (ডিবি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রেদওয়ান ফরহাদ ও তাঁর বড় ভাই রাশেদ খান ওরফে মেননকে আটক করেছে।

জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক (ওসি-ডিবি) মানস বড়ুয়া প্রথম আলোকে বলেন, জঙ্গি তৎপরতায় জড়িত সন্দেহে রেদওয়ান ও তাঁর ভাই রাশেদকে আটক করে জিজ্ঞাসাবাদের জন্য ঢাকায় পাঠানো হয়েছে। রেদওয়ানের বিরুদ্ধে একটি জঙ্গি সংগঠন গঠন করে তৎপরতা চালানোর অভিযোগ পাওয়া গেছে। রেদওয়ান আরবি বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী।

পুলিশ জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে রেদওয়ান জানান, ওই ভুয়া জঙ্গি সংগঠনের সঙ্গে তিনি মোটেও জড়িত নন। তাঁকে ফাঁসানো হয়েছে। ঢাকা থেকে কক্সবাজারে আনা হচ্ছে তাঁকে।

পারিবারিক সূত্র জানায়, গত বৃহস্পতিবার বেলা তিনটার দিকে উপজেলার কালারমারছড়া ইউনিয়নের ইউনুছখালী পশ্চিমপাড়া নিজ বাড়িতে যাওয়ার পথে রাশেদকে এবং পরদিন শুক্রবার বিকেলে নিজ বাড়ি থেকে রেদওয়ানকে তুলে নেয় ডিবি পুলিশ। তারপর থেকে দুই ভাইয়ের খোঁজ পাচ্ছে না পরিবার।

রেদওয়ান ফরহাদের বড় ভাই মোহাম্মদ ইসমাইল প্রথম আলোকে বলেন, ডিবি পুলিশ পরিচয় দিয়ে সাদাপোশাকে সাত-আটজন লোক শুক্রবার বিকেলে বাড়িতে ঢুকে তাঁর ছোট ভাই রেদওয়ানকে নিয়ে যান। আগের দিন বৃহস্পতিবার বিকেলে তাঁর আরেক ভাই রাশেদকে একই কায়দায় তুলে নেওয়া হয়। গতকাল সোমবার রাত আটটা পর্যন্ত দুই ভাইয়ের খোঁজ পাওয়া যায়নি। এ বিষয়ে মহেশখালী থানায় যোগাযোগ করেও কোনো সুরাহা মেলেনি।