ওপারে ভারী বৃষ্টি, সিলেটে নদীর পানি আবার বাড়ছে

সীমান্তের ওপারে ভারতের পাহাড়ি এলাকায় কালো মেঘ করে ভারী বৃষ্টি হচ্ছে। ধলাই নদের উৎসমুখ, ভোলাগঞ্জ, কোম্পানীগঞ্জ, সিলেট, ২৯ জুলাই। ছবি: প্রথম আলো
সীমান্তের ওপারে ভারতের পাহাড়ি এলাকায় কালো মেঘ করে ভারী বৃষ্টি হচ্ছে। ধলাই নদের উৎসমুখ, ভোলাগঞ্জ, কোম্পানীগঞ্জ, সিলেট, ২৯ জুলাই। ছবি: প্রথম আলো

ভারতের মেঘালয় রাজ্যে ভারী বৃষ্টি হওয়ায় আজ বুধবার সকাল থেকে সিলেটের সীমান্ত নদী হিসেবে পরিচিতি লোভা, সারী ও ধলাই নদের পানি বাড়ছে। 

আজ বুধবার সকালে ও দুপুরে দৈনিক পানির স্তর-সম্পর্কিত তথ্য থেকে এ কথা জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সিলেটের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ শহীদুজ্জামান সরকার।

পাউবো জানায়, সিলেটের দুই প্রধান নদী সুরমা ও কুশিয়ারার সঙ্গে বিভিন্ন শাখা নদীর মাধ্যমে মিলিত হয়েছে সীমান্ত থেকে নেমে আসা নদী সারী, লোভা ও ধলাই নদের। সারী নদী জৈন্তাপুর ও গোয়াইনঘাট উপজেলা হয়ে চেঙ্গেরখাল নদ দিয়ে সুরমায় মিশেছে। লোভা কানাইঘাট উপজেলায় মিশেছে সুরমা নদীর সঙ্গে। পরে বিভিন্ন শাখা নদী কুশিয়ারার সঙ্গেও মিলিত হয়েছে। ধলাই নদের একটি শাখা চেঙ্গেরখাল ও আরেকটি শাখা ইছাকলস হয়ে সুরমা নদীর ছাতকে গিয়ে মিশেছে। সীমান্ত এলাকার এসব নদীতে পানি বাড়লে সুরমা ও কুশিয়ারার পানিও বাড়ে।

পাউবোর দৈনিক পানির স্তর-সম্পর্কিত তথ্যে (ডেইলি ওয়াটার লেভেল ডেটা) দেখা গেছে, সারী নদীর পানি গতকাল সন্ধ্যায় ১০ দশমিক ০৪ মিটারে নেমে আবার বেড়েছে। আজ সকাল ও দুপুর পর্যন্ত তিনবার পরিমাপে এ নদীর সারীঘাট পয়েন্টে পানি সকাল ৬টায় ১০ দশমিক ১৪ মিটার, সকাল ৯টায় ১০ দশমিক ২০ মিটার ও দুপুর ১২টায় ১০ দশমিক ৬৫ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল। কানাইঘাটে লোভা নদীর পানি ১৩ দশমিক ২২ মিটার থেকে বেড়ে দুপুর ১২টায় ১৩ দশমিক ৮১ মিটার দিয়ে প্রবাহিত হয়।

সারী নদীতে পানি বাড়ছিল আর লোভার পানি বেড়ে আবার কমছিল। এ অবস্থায় সুরমা নদীর কানাইঘাট ও সিলেট শহর পয়েন্টে পানি বাড়ছে। কানাইঘাট পয়েন্টে সুরমার পানি ১২ দশমিক ১০ মিটার থেকে বেড়ে দুপুর ১২টায় ১২ দশমিক ৫২ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল। সিলেট শহর পয়েন্টে ৯ দশমিক ৮৫ থেকে বেড়ে ১০ দশমিক ০৬ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। কুশিয়ারা নদীর মধ্যবর্তী সিলেটের ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি বিপৎসীমা ৯ দশমিক ৪৫ মিটার থেকে নামছে না। দুপুরে সেখানে ৯ দশমিক ৮৫ মিটার দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল।

পাউবোর নদ-নদী পর্যবেক্ষকেরা বলছেন, গতকাল মঙ্গলবার রাতে ও আজ সকাল থেকে ভারতের মেঘালয় রাজ্যে ভারী বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টির পানি এপারে নেমে আসায় নদ-নদীর পানি কমে এক দিন পর আবার বাড়ছে। পৃথিবীর বৃষ্টিপ্রবণ অঞ্চল হিসেবে পরিচিতি ভারতের চেরাপুঞ্জি পড়েছে কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ সীমান্তের ওপারে। চেরাপুঞ্জির পানি ধলাই নদ হয়ে বাংলাদেশে প্রবেশ করে। ধলাই নদে আজ সকালে পানি কমে গিয়ে দুপুরে আবার বেড়েছে। এই নদের পানি পরিমাপ করার স্থান ইসলামপুর পয়েন্টে সকাল ৯টায় ৯ দশমিক ৮৮ মিটার থেকে বেড়ে দুপুর ১২টায় ৯ দশমিক ৯২ মিটার দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।