ভ্রাম্যমাণ আদালতকে বাধা ও হুমকি, ইউপি চেয়ারম্যান বরখাস্ত

টাঙ্গাইলের বাসাইলের কাউলজানী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় বাধা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটকে হুমকি দেওয়ার অভিযোগে তাঁকে বরখাস্ত করা হয়। চেয়ারম্যান পদ থেকে বরখাস্ত হওয়া হাবিবুর রহমান চৌধুরী ওই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হিসেবে ২০ বছর ধরে দায়িত্ব পালন করছেন বলে জানা গেছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরীর সই করা একটি প্রজ্ঞাপনে ওই ইউপি চেয়ারম্যানকে সাময়িক বরখাস্ত করা হয়। বাসাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামছুন নাহার আজ বৃহস্পতিবার সকালে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘গত ৩০ জুন বাসাইলের কাউলজানী ইউনিয়নের একটি এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে সরকারি কাজে বাধা প্রদান এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটকে হুমকি প্রদান করায় তার দ্বারা ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করে; সেহেতু টাঙ্গাইল জেলার বাসাইল উপজেলার কাউলজানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মো. হাবিবুর রহমান কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রম পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ধারা ৩৪ (১) অনুযায়ী উল্লিখিত ইউপি চেয়ারম্যানকে তাঁর স্বীয় পদ হতে সাময়িক বরখাস্ত করা হলো। এ আদেশ যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জনস্বার্থে জারি করা হলো এবং তা অবিলম্বে কার্যকর হবে।’

গত ৩০ জুন বাসাইল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফজলে এলাহী টাঙ্গাইল জেলা প্রশাসকের কাছে ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান চৌধুরীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য একটি লিখিত আবেদন করেন।

এ বিষয়ে জানতে চাইলে মো. হাবিবুর রহমান চৌধুরী আজ সকালে প্রথম আলোকে বলেন, ‘মোবাইল কোর্ট পরিচালনার সময় ঘটনাস্থলে আমার সঙ্গে তাঁদের দেখাই হয়নি। অতএব সরকারি কাজে বাধা প্রদানের প্রশ্নই ওঠে না। আমি মূলত ষড়যন্ত্রের শিকার।’