ঘানিতে ষাঁড়ের সঙ্গে ঘোরেন আরব আলী

কাঠের ঘানির এক প্রান্ত ঘাড়ে নিয়ে ষাঁড় ঘুরছে। চোখ কালো কাপড় দিয়ে ঢাকা। ঘানির অপর প্রান্ত ধরে ঘুরছেন আরব আলী (৫৪)। সম্মিলিত চেষ্টায় বিন্দু বিন্দু তেল পড়ছে বাটিতে। গতকাল রোববার এই দৃশ্য দেখতে পাওয়া যায় রাজশাহীর বাগমারা উপজেলার ইসলাবাড়ি গ্রামে।

দীর্ঘ ২৫ বছর ধরে তেলের জন্য আরব আলী এভাবে গরু–ষাঁড়ের সঙ্গে ঘানি টানছেন। ঘানি থেকে বের হওয়া বিন্দু বিন্দু তেলেই চলে তাঁর জীবিকা ও সংসার। ছেলেকেও লেখাপড়া শিখিয়েছেন তিনি ঘানি টেনে। পূর্বপুরুষের পেশাকে টিকিয়ে রাখার জন্য গরু দিয়ে ঘানি টেনে চলেছেন।

আরব আলী জানালেন, তাঁর বাবা আফসার আলীও একই কাজ করতেন। বয়সের কারণে তিনি আর ঘানির সঙ্গে ঘোরেন না। তবে তাঁর পেশাকে ধরে রেখেছেন তিনি। তাঁর গরু একটাই। একাধিক গরু কেনা ও লালনের সামর্থ্য নেই তাঁর।

গতকাল আরব আলীর কাজে সহযোগিতা করতে দেখা যায় তাঁর বৃদ্ধ বাবা ও কলেজে পড়া ছেলেকে। ঘানি টেনে বের করা বিন্দু বিন্দু তেল জমিয়ে বড় টিনে ঢেলে রাখছেন। এই তেল বিক্রির জন্য।

আরব আলী জানান, বাজার থেকে শর্ষে কিনে এনে তা কাঠের ঘানিতে দিয়ে তেল প্রস্তত করেন। গরু দিয়ে ঘানি টেনে তেল তৈরি করা হয়। পরে তা খাবার উপযোগী করে বাজারে বিক্রি করেন। ঘানি টেনে তেল বিক্রি করে সংসার চালান। ছেলেকে লেখাপড়া করাচ্ছেন। ছেলে ইয়ামিন আলী (২২) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী। ছেলেও এই ঘানি টানতে সহযোগিতা করেন বলে জানিয়েছেন।

ছেলে ইয়ামিন আলী বলেন, এই যুগে কাঠের ঘানি টেনে তেল তৈরি আর করা হয় না। অনেক যান্ত্রিক পদ্ধতি থাকলেও তাঁরা গরু ব্যবহার করে ঘানি টেনে থাকেন। এই তেল বিক্রির টাকায় তিনি লেখাপড়া করছেন।

আরব আলী জানান, প্রতিদিন ভোর থেকে গরু দিয়ে কাঠের ঘানি টানা শুরু করেন। থেমে থেমে চলে বিকেল পর্যন্ত। ঘানি আর গরুর সঙ্গে তাঁকেও ঘুরতে হয় তেল তৈরি করতে। এভাবে ঘানি টেনে প্রতিদিন ২৫ কেজি শর্ষে থেকে ৮ লিটার তেল তৈরি করা সম্ভব হয়। একটি গরু দিয়ে ঘানি টানালে গরুর ওপর চাপ পড়ে। গরু অসুস্থ হলে মাঝেমধ্যে তিনিই ঘানি টানেন। কষ্ট হলেও এই পেশাকে মেনে নিয়েছেন।

তাঁর এই তেলের চাহিদাও রয়েছে। তিনি জানান, এলাকা ছাড়াও বিভিন্ন স্থানের লোকজন এসে তেল কিনে নিয়ে যান। তবে কারও কাছে দুই লিটারের বেশি তেল বিক্রি করেন না।

আরব আলীর বৃদ্ধ বাবা আফসার আলী (৮৭) বলেন, তিনি মাঝেমধ্যে ছেলেকে সহযোগিতা করেন। এই পেশাকে ঐতিহ্য হিসেবে ধরে রেখেছেন তাঁর ছেলে।

স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য মমতাজ উদ্দিন বলেন, আরব আলী দীর্ঘদিন ধরে গরু দিয়ে কাঠের ঘানি টেনে শর্ষে তেল তৈরি করে আসছেন। তাঁরাই উপজেলায় একমাত্র এই পদ্ধতিতে তেল তৈরি করেন।