হাটহাজারীতে দানের টাকায় কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহব্যবস্থা চালু

কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা উদ্বোধন করেন সাংসদ আনিসুল ইসলাম মাহমুদ। সোমবার সকালে চট্টগ্রামের হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। ছবি: প্রথম আলো
কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা উদ্বোধন করেন সাংসদ আনিসুল ইসলাম মাহমুদ। সোমবার সকালে চট্টগ্রামের হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। ছবি: প্রথম আলো

চট্টগ্রামের হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহব্যবস্থা সোমবার চালু হয়েছে। এর ফলে এখন থেকে করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমিত ব্যক্তিদের শ্বাসকষ্ট শুরু হলেও এখানেই চিকিৎসা নিতে পারবেন।

এই কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহব্যবস্থা স্থাপনে এখন পর্যন্ত ২০ লাখ টাকার বেশি খরচ হয়েছে। এই অর্থের পুরোটাই এসেছে মানুষজনের দানের টাকায়। সোমবার সকাল সাড়ে ১০টায় এটি উদ্বোধন করেন স্থানীয় সাংসদ আনিসুল ইসলাম মাহমুদ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আনিসুল ইসলাম মাহমুদ বলেন, দানের টাকায় না হলে এত দ্রুত কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহব্যবস্থা স্থাপন করা সম্ভব ছিল না। সরকারি অনুদানে করতে হলে বহু সময় লাগত। এটি স্থাপনে ব্যক্তিগতভাবে অর্থসহায়তা দেওয়া রাজনীতিক, চাকরিজীবী, শিক্ষক, ব্যবসায়ী, প্রবাসীসহ সবার প্রতি কৃতজ্ঞতা জানান আনিসুল ইসলাম মাহমুদ।

উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, চট্টগ্রাম অঞ্চলে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেশি। হাটহাজারীর বহু মানুষ এই ভাইরাসে সংক্রমিত হয়েছে। রোগীদের প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়। এখানকার আইসোলেশন ইউনিটে ভর্তি নেওয়া হয়। কিন্তু শ্বাসকষ্ট শুরু হলে ঝুঁকি বেড়ে যায়। এমন রোগীর জন্য অক্সিজেন দেওয়া জরুরি। কিন্তু হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহব্যবস্থা না থাকায় সমস্যা হয়েছিল। রোগীদের চট্টগ্রাম শহরে পাঠাতে হচ্ছিল। দেখা যাচ্ছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর দিকে হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ৪৪ জন রোগী ভর্তি থাকছিল। কিন্তু কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহব্যবস্থা না থাকায় রোগী কমতে শুরু করে। বর্তমানে ওয়ার্ডে মাত্র দুজন রোগী ভর্তি আছে।

হাটহাজারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু সৈয়দ মো. ইমতিয়াজ হোসাইন প্রথম আলোকে বলেন, কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহব্যবস্থা স্থাপনে কারিগরি সহযোগিতা দিয়েছে ‘প্রজত্নে ক্যানভাস’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এক মাসের মধ্যে কাজ শেষ করেছে তারা। এখন হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডের ২২টি শয্যার জন্য সার্বক্ষণিক ৩০টি সিলিন্ডারে ২ লাখ ৪ হাজার লিটার অক্সিজেন সরবরাহ করা যাচ্ছে। ফলে শ্বাসকষ্ট হলেও করোনা রোগীরা এখানে ভর্তি থেকে চিকিৎসা নিতে পারবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার মো. কামরুল হুদা, হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রুহুল আমীন, ফতেপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শামীম প্রমুখ।