ছুরিকাঘাতের কথা স্বীকার ওবায়দুলের

.
.

স্কুলছাত্রী সুরাইয়া আক্তার রিসা (১৪) হত্যা মামলায় গ্রেপ্তার ওবায়দুল খান (২৯) রিমান্ডে জিজ্ঞাসাবাদে ছুরিকাঘাতের কথা স্বীকার করেছেন। গতকাল শুক্রবার রিমান্ডের প্রথম দিন তিনি এ তথ্য দেন বলে পুলিশ জানিয়েছে।
রাজধানীর কাকরাইলের উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্রী সুরাইয়াকে গত ২৪ আগস্ট ছুরিকাঘাত করা হয়। এ ঘটনায় ওই দিন রাতে রমনা থানায় ওবায়দুলকে আসামি করে মামলা করেন সুরাইয়ার মা। চিকিৎসাধীন অবস্থায় ২৮ আগস্ট সুরাইয়া মারা যায়। গত বুধবার সকালে নীলফামারীর ডোমার উপজেলার সোনারায় বাজার থেকে স্থানীয় মানুষের সহায়তায় ওবায়দুলকে গ্রেপ্তার করে ঢাকায় আনে পুলিশ। ওবায়দুলকে গত বৃহস্পতিবার আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডের আবেদন করা হলে আদালত ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন। এ মামলা তদন্ত করছেন রমনা থানার পরিদর্শক (তদন্ত) আলী হোসেন।
রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান বলেন, রিমান্ডে ওবায়দুল ছুরিকাঘাতের কথা স্বীকার করেছেন। প্রেম প্রত্যাখ্যান করায় তিনি সুরাইয়াকে ছুরিকাঘাতের পরিকল্পনা করেন। তবে হত্যা করা উদ্দেশ্য ছিল না বলে ওবায়দুল দাবি করেছেন। ওবায়দুলের বরাত দিয়ে ওসি বলেন, পরিকল্পনার অংশ হিসেবে হাতিরপুল বাজার থেকে ১৩০ টাকা দিয়ে একটি ছুরি কেনেন ওবায়দুল। ছুরি নিয়ে স্কুলের সামনে যান এবং সুরাইয়া পদচারী-সেতু দিয়ে সড়ক পার হওয়ার সময় তাকে ছুরিকাঘাত করে পালিয়ে যান। পালানোর সময় কাকরাইলের রাজস্ব ভবনের পাশে ছুরিটি ফেলে দেন।
ওসি বলেন, ছুরিটি উদ্ধারের চেষ্টা চলছে।
এদিকে উইলস লিটল ফ্লাওয়ারের কলেজ শাখার ছাত্র মুনতাসির মাহমুদ গতকাল প্রথম আলোকে বলেন, আজ শনিবার উইলস লিটল ফ্লাওয়ারের শিক্ষক-শিক্ষার্থীরা আজিমপুর কবরস্থানে সুরাইয়ার কবর জিয়ারত করবেন। আজিমপুরের উদ্দেশে বেলা দুইটায় স্কুলের সামনে থেকে মিছিল বের হবে।
শাস্তির দাবিতে প্রতিবাদ সমাবেশ: সুরাইয়া হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবিতে বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে যৌথভাবে বিক্ষোভ মিছিল ও সমাবেশে করে নারী সংহতির ঢাকা মহানগর শাখা ও বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ঢাকা মহানগর শাখা। সমাবেশে নারী সংহতির সাধারণ সম্পাদক অপরাজিতা দেব, ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আশরাফুল আলম সোহেল প্রমুখ বক্তব্য দেন।
গতকাল সন্ধ্যায় রাজধানীর বংশালের সিদ্দিকবাজারে সুরাইয়ার পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন। এ সময় তিনি ছাত্রলীগের পক্ষ থেকে ওবায়দুলের ফাঁসি দাবি করেন।