সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ১ মার্চ, শুক্রবার। গতকাল বৃহস্পতিবার প্রথম আলোর অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

ভয়াবহ আগুনে ৪৩ জন নিহত

বেইলি রোডে আগুন লাগা ভবন থেকে উদ্ধারের পর একজনকে হাসপাতালে নিয়ে যান ফায়ার সার্ভিসের কর্মীরা
ছবি: শুভ্র কান্তি দাশ

রাজধানীর বেইলি রোডে একটি বহুতল ভবনে আগুনে অন্তত ৪৩ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন অন্তত ২২ জন। এ ঘটনায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বিস্তারিত পড়ুন:

বিদ্যুতের দাম বাড়ল ইউনিটপ্রতি গড়ে ৭০ পয়সা

চলতি ফেব্রুয়ারি মাসের বিল থেকেই নতুন এ দাম কার্যকর করা হবে
ফাইল ছবি

সরকারের নির্বাহী আদেশে এক বছরের মাথায় গ্রাহক পর্যায়ে আবার বাড়ল বিদ্যুতের দাম। গ্রাহক পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম গড়ে সাড়ে ৮ শতাংশ বাড়ানো হয়েছে। নতুন দর অনুসারে প্রতি ইউনিট বিদ্যুতের দাম গড়ে বেড়েছে ৭০ পয়সা। ফেব্রুয়ারি মাসের বিল থেকেই নতুন এ দাম কার্যকর করা হবে। বিস্তারিত পড়ুন...

নির্বাচনে অংশ না নিতে জাতীয় পার্টিকে পরামর্শ দিয়েছিল বিএনপি

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক
ফাইল ছবি

বিএনপির শীর্ষ পর্যায় থেকে জাতীয় পার্টিকে নির্বাচনে অংশ না নিতে পরামর্শ দেওয়া হয়েছিল বলে দাবি করেছেন বিরোধীদলীয় চিফ হুইপ মুজিবুল হক। বৃহস্পতিবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক এই দাবি করেন।
বিস্তারিত পড়ুন...

এক যুগেও র‌্যাঙ্ক ব্যাজ না পাওয়ায় পুলিশ পরিদর্শক ও এসআইদের ক্ষোভ

পদমর্যাদা উন্নীত করার পর এক যুগ পেরিয়েছে। এখনো র‍্যাঙ্ক ব্যাজ পাননি প্রথম শ্রেণির পদমর্যাদায় উন্নীত পুলিশের পরিদর্শক ও দ্বিতীয় শ্রেণির পদমর্যাদায় উন্নীত উপপরিদর্শকেরা (এসআই)। সেই সঙ্গে তাঁদের কিছু দাবি এখনো পূরণ হয়নি। এ বিষয়ে সংশ্লিষ্ট পুলিশ সদস্যদের মধ্যে দেখা দিয়েছে ক্ষোভ ও হতাশা। বিস্তারিত পড়ুন...

শিশু হিন্দ ও তার উদ্ধারকারীদের যেভাবে মারল ইসরায়েলি বাহিনী

২৯ জানুয়ারি জ্বলন্ত গাড়িতে মৃত স্বজনদের মধ্যে আটকে পড়ে বাঁচার আকুতি জানালেও বাঁচতে পারেনি শিশু হিন্দ রজব
ফাইল ছবি: এএফপি

জ্বলন্ত গাড়িতে আটকে পড়া ছয় বছর বয়সী ফিলিস্তিনি শিশু হিন্দ রজব ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটির (পিআরসিএস) জরুরি নম্বরে ফোন করে তাকে বাঁচানোর আকুতি জানিয়েছিল। বলেছিল, ‘আমি খুব ভয় পাচ্ছি। দয়া করে তোমরা আসো।’ ফোনের লাইন যখন কেটে যায়, তখন সেখানে গুলির অনেক শব্দ হচ্ছিল।
বিস্তারিত পড়ুন...

বাংলাদেশ থেকে আরও পড়ুন