আইনশৃঙ্খলা রক্ষায় নারীরাও সমানভাবে দায়িত্ব পালন করছেন

নারী দিবসের অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম
ছবি: সংগৃহীত

দেশের আইনশৃঙ্খলা রক্ষায় পুরুষের পাশাপাশি নারীরাও সমানভাবে দায়িত্ব পালন করছেন বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। তিনি বলেন, ‘আমাদের নারী পুলিশ সুপাররা এখন কয়েকটি জেলায় দায়িত্ব পালন করছেন। কর্মক্ষেত্র থেকে কখন বাসায় ফিরব তা যেমন আমি জানি না, ঠিক তেমনি আমাদের নারী সহকর্মীরাও বাসায় ফেরার সময় জানেন না।’

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ মঙ্গলবার ডিএমপি সদর দপ্তরে নারী পুলিশ সদস্য ও কর্মকর্তাদের সমন্বয়ে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন ডিএমপি কমিশনার। আলোচনা সভার আগে কেক কেটে ও নারী পুলিশ কর্মকর্তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

আলোচনা সভায় ডিএমপির পরিবহন বিভাগের যুগ্ম কমিশনার শামীমা বেগম বলেন, নারীদের প্রতি সংবেদনশীলতা ও তাঁদের অধিকারকে সর্বাধিক গুরুত্ব দিয়ে ডিএমপি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ পুলিশের সর্ববৃহৎ এই ইউনিটে বর্তমানে দুই হাজারের বেশি নারী সদস্য কর্মরত। জেন্ডার সংবেদনশীলতাকে গুরুত্ব দিয়ে তাঁদের জন্য নিরাপদ ও অধিকতর সহনশীল কর্মপরিবেশ নিশ্চিত করতে ডিএমপি বদ্ধপরিকর।

ডিএমপির উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগের উপকমিশনার হামিদা পারভীন জানান, হাইকোর্টের সুনির্দিষ্ট নির্দেশনার আলোকে ডিএমপিতে কর্মক্ষেত্রে যৌন হয়রানি ও যৌন নির্যাতন বন্ধে নীতিমালা ও কর্মপন্থা প্রণয়ন করা হয়েছে।

নারী দিবসের তাৎপর্য তুলে ধরেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (অ্যাডমিন) মীর রেজাউল আলম। আলোচনা সভায় বক্তব্য দেন অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) কৃষ্ণপদ রায়, অতিরিক্ত কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তারসহ ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা।