আনসার কর্মকর্তাকে হত্যায় দুজনের ২০ বছর করে কারাদণ্ড

আদালত
প্রতীকী ছবি

রাজধানীর উত্তরখানে আনসার কর্মকর্তাকে হত্যার দায়ে দুজনকে ২০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। ১০ জন বেকসুর খালাস পেয়েছেন।

ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান আজ বুধবার এ রায় দেন। প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) আবু আবদুল্লাহ ভূঁইয়া।

কারাদণ্ড পাওয়া দুই আসামি হলেন আরব আলী হাওলাদার ও রহমান খাঁ। খালাস পাওয়া ১০ জন হলেন মিজান মোল্লা, নুরুল ইসলাম, গোলাম মোস্তফা, ফজলুল করিম, রেজাউল ব্যাপারী, জালাল খাঁ, সহি সরদার, ইয়ামিন ব্যাপারী, আবদুস সালাম ও লিটন হাওলাদার।

২০০৮ সালের ৭ সেপ্টেম্বর রাজধানীর উত্তরখানের মাউসাইদ এলাকার বাসায় ডাকাতদের হাতে খুন হন আনসারের সহকারী অ্যাডজুট্যান্ট নাছির উল্লাহ।

নাছির খুনের ঘটনায় তাঁর ছোট ভাই শামসুদ্দিন খান বাদী হয়ে উত্তরখান থানায় হত্যা মামলা করেন।

মামলার তদন্ত শেষে ২০০৯ সালের ৩০ এপ্রিল ১৪ আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। মামলায় ২৩ সাক্ষীকে আদালতে হাজির করে রাষ্ট্রপক্ষ।

মামলার নথিপত্রের তথ্য অনুযায়ী, ঘটনার দিন দিবাগত রাত আড়াইটার দিকে নাছিরের বাসা ঘেরাও করেন ডাকাত দলের সদস্যরা। তাঁরা ঘরের বাইরে থেকে জানালা দিয়ে নাছিরকে গুলি করে গুরুতর আহত করেন। পরে তাঁরা ঘরে ঢোকার প্রধান কেচিগেটের তালা ভেঙে ভেতর প্রবেশ করেন। তাঁরা নাছিরের স্ত্রী ও মেয়েকে মারধর করেন। ঘর থেকে স্বর্ণালংকারসহ দুই লাখ টাকার বেশি মালামাল লুট করে নিয়ে যায় ডাকাত দল।