আরেক মামলায় ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু

‘শিশুবক্তা’ রফিকুল ইসলাম মাদানীছবি: সংগৃহীত

এবার মতিঝিল থানার মামলায় ‘শিশুবক্তা’ মাওলানা রফিকুল ইসলাম মাদানীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। আগামী ৩০ মার্চ সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করেছেন আদালত। আজ মঙ্গলবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ আদেশ দেন। প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন ওই আদালতের বেঞ্চ সহকারী শামীম আল মামুন।

আদালতসংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এ মামলায় অভিযোগ গঠনের শুনানির সময় কারাগার থেকে রফিকুলকে আদালতে হাজির করা হয়। অভিযোগ গঠনের সময় তিনি নিজেকে নিরপরাধ দাবি করেন। এর আগে গাজীপুরের গাছা থানায় করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গত ২৬ জানুয়ারি রফিকুলের অভিযোগ গঠন করেন ঢাকার সাইবার ট্রাইব্যুনাল। মতিঝিল থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গত বছরের ১৩ নভেম্বর রফিকুল ইসলাম মাদানীসহ দুজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রধানমন্ত্রীসহ দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে মানহানিকর বক্তব্য দেওয়ার অভিযোগে গত ৮ এপ্রিল রফিকুল ইসলাম মাদানীর বিরুদ্ধে রাজধানীর মতিঝিল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। এর আগের দিন নেত্রকোনার পূর্বধলা উপজেলার লেটিরকান্দার নিজ বাড়ি থেকে রফিকুলকে আটক করে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

সামাজিক যোগাযোগমাধ্যমে রাষ্ট্রবিরোধী উসকানিমূলক ও ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দেওয়ার অভিযোগে গত বছরের ৭ এপ্রিল গাজীপুরের গাছা থানায় রফিকুলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। ওই মামলায় তিনি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেন।

রফিকুল ইসলাম মাদানীকে গত বছরের ৭ এপ্রিল নেত্রকোনায় তাঁর বাড়ি থেকে গ্রেপ্তার করে র‍্যাব। এ সময় তাঁর কাছ থেকে চারটি মুঠোফোন জব্দ করা হয়। মামলার এজাহারে রফিকুলের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে রাষ্ট্রবিরোধী উসকানিমূলক ও ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

গাজীপুর মহানগরীর বোর্ডবাজারের কলমেশ্বর এলাকায় একটি কারখানা চত্বরে গত বছরের ১০ ফেব্রুয়ারি এক ওয়াজ মাহফিলে সরকারকে কটাক্ষ করে বক্তব্য দিয়েছিলেন রফিকুল ইসলাম মাদানী।