উত্তরের নতুন বিপণিবিতানগুলোতে থাকতে হবে ‘দুগ্ধপান ও ডে–কেয়ার’

নারী দিবস উপলক্ষে ঢাকা উত্তর সিটি ও দ্য কার্টার সেন্টারের যৌথ আয়োজনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় মেয়র মো. আতিকুল ইসলাম বক্তব্য দেনছবি: সংগৃহীত

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় নতুন নির্মিত প্রতিটি বিপণিবিতানে ‘দুগ্ধপান ও ডে-কেয়ার সেন্টার’-এর ব্যবস্থা রাখতে হবে বলে জানিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

মঙ্গলবার সকালে নারী দিবস উপলক্ষে ঢাকা উত্তর সিটি ও দ্য কার্টার সেন্টারের যৌথ আয়োজনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। এ সময় ইনফর্ম ওমেন, ট্রান্সফর্ম লাইভস (আইডব্লিউটিএল) প্রচার কার্যক্রমের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানটি রাজধানীর গুলশান-২ নম্বরে ডিএনসিসির নগর ভবনে অনুষ্ঠিত হয়।

এ সময় মেয়র বলেন, দেশ ও জাতির উন্নয়নে নারীদের কোনো বিকল্প নেই। আজকের নারীরা আর পিছিয়ে নেই, নারীরা তাঁদের অধিকার আদায় করে নিতে শিখেছেন।
ঢাকা উত্তর সিটির বিভিন্ন সেবায় নারীদের অগ্রাধিকার দেওয়া হয় জানিয়ে মেয়র বলেন, ডিএনসিসির সেবা দেওয়ার ক্ষেত্রে নারীদের সব সময় অগ্রাধিকার দেওয়া হয়। শুধু নারী দিবসে নয়, বছরের ৩৬৫ দিনই নারীদের সম্মান ও সেবা প্রদানে ঢাকা উত্তর সিটি প্রতিশ্রুতিবদ্ধ।

নানা সমস্যা নিয়ে নারীদের সবার ঢাকা অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর আহ্বান জানিয়ে মেয়র বলেন, অনেক সময় নারীরা সব অভিযোগ সরাসরি দিতে চান না, কিংবা সম্ভবও হয় না। এমন পরিস্থিতিতে নারীরা ঢাকা উত্তর সিটির সবার ঢাকা অ্যাপসের মাধ্যমে তাঁদের অভিযোগ জানাতে পারেন। অভিযোগের বিষয়ে দ্রুত সময়ের মধ্যে ব্যবস্থা গ্রহণ করা হবে।

মেয়র আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাতির পিতা হওয়ার ক্ষেত্রে যে মানুষটি সবচেয়ে বেশি ভূমিকা রেখেছেন তিনিও একজন নারী। তিনি হচ্ছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। যিনি সব সময় বঙ্গবন্ধুর পাশে থেকে অনুপ্রেরণা ও সাহস জুগিয়েছেন। তাঁর অনুপ্রেরণাতেই জেলে বন্দী থাকা অবস্থায় শেখ মুজিব ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ বই দুটি লিখেছিলেন।

এরপর মেয়র ইনফর্ম ওমেন, ট্রান্সফর্ম লাইভস (আইডব্লিউটিএল) প্রচার কার্যক্রমের উদ্বোধন করেন।

তথ্য অজানা থাকায় অনেক সময় নারীরা নিজেদের অধিকার থেকে বঞ্চিত হন। সচেতনতা ও স্বাধীনতার অভাবে নারীদের অনেক সুযোগ-সুবিধা পাওয়ার বিষয়গুলোও সীমাবদ্ধ হয়ে পড়ে। এ প্রচারের মাধ্যমে অধিকার নিশ্চিতে প্রশিক্ষণের মাধ্যমে বিভিন্ন নীতিমালা সম্পর্কে নারীদের জানানো হবে।

দ্য কার্টার সেন্টারের তত্ত্বাবধানে ও ঢাকা উত্তর সিটির ব্যবস্থাপনায় বিশ্বের বিভিন্ন শহরের নারীদের সঙ্গে ঢাকার নারীদের ভার্চ্যুয়ালি যোগাযোগ ও আলোচনার ব্যবস্থা করা হবে। এর মাধ্যমে নারীরা একে অপরের সঙ্গে নিজেদের বিভিন্ন অভিজ্ঞতা বিনিময় করতে পারবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সাংসদ শবনম জাহান, নাহিদ ইজাহার খান, ঢাকা উত্তর সিটার প্রধান নির্বাহী মো. সেলিম রেজা, দ্য কার্টার সেন্টারের কর্মকর্তাসহ ঢাকা উত্তর সিটির কর্মকর্তা, নারী কাউন্সিলরা উপস্থিত ছিলেন।