কায়ায় খ্যাতিমানদের নির্বাচিত চিত্রকর্ম

১৮ পূর্ণ করে ১৯ বছরে পা রেখেছে গ্যালারি কায়া। এ উপলক্ষে শুরু হয়েছে বিশেষ প্রদর্শনী। গতকাল রাজধানীর উত্তরায়
প্রথম আলো

রাজধানীর প্রাণকেন্দ্রের দূরের এক গ্যালারি ‘কায়া’। এরপরও শিল্পী, শিল্পরসিক বা সুধীজনদের মনোযোগ কম পায় না এটি। খ্যাতিমান থেকে তরুণ শিল্পীদের নিয়ে প্রদর্শনী, আর্টক্যাম্প, কর্মশালাসহ নানা কার্যক্রমে সরব এর কার্যক্রম। সম্প্রতি ১৮ পূর্ণ করে ১৯ বছরে পা রেখেছে এটি। এ উপলক্ষে শুরু হয়েছে বিশেষ প্রদর্শনী।

গতকাল শুক্রবার উত্তরার গ্যালারি কায়ার এ প্রদর্শনী উদ্বোধন করেন কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক এবং চিত্রকর রণজিৎ দাশ। ১৯৬৯ থেকে ২০২২ সাল পর্যন্ত খ্যাতিমান শিল্পীদের আঁকা নির্বাচিত চিত্রকর্ম নিয়ে আয়োজন করা হয়েছে এই প্রদর্শনী। রয়েছে কয়েকজন তরুণ শিল্পীর চিত্রকর্মও।

মোট ৩৫ শিল্পীর ৬৮টি চিত্রকর্ম রয়েছে এবারের প্রদর্শনীতে। শিল্পীরা হলেন মকবুল ফিদা হুসেন, সোমনাথ হোড়, কে জি সুব্রামানিয়াম, রবিন মণ্ডল, আমিনুল ইসলাম, মুর্তজা বশীর, কাইয়ুম চৌধুরী, দেবদাস চক্রবর্তী, সমরজিৎ রায়চৌধুরী, যোগেন চৌধুরী, হামিদুজ্জামান খান, কালিদাস কর্মকার, হাশেম খান, রফিকুন নবী, আবদুস শাকুর শাহ, শাহাবুদ্দিন আহমেদ, চন্দ্রশেখর দে, ফরিদা জামান, মোহাম্মদ ইউনুস, রতন মজুমদার, জামাল আহমেদ, রণজিৎ দাশ, আহমেদ শামসুদ্দোহা, অজিত শীল, শিশির ভট্টাচার্য প্রমুখ।

তেলরং, অ্যাক্রিলিক, চারকোল, কালি, কলম, এচিং, লিথোগ্রাফ, সেরিগ্রাফ, উডকাট, উড এনগ্রেভিং, জলরং ও মিশ্রমাধ্যমের এ চিত্রকর্মগুলো নিয়ে প্রদর্শনীটি চলবে ২ জুলাই পর্যন্ত। সবার জন্য গ্যালারি খোলা থাকবে বেলা সাড়ে ১১টা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত।

‘স্থিতি’ আজ শুরু হচ্ছে

রাজধানীর হাজারীবাগে বৃহত্ত্ব আর্ট ফাউন্ডেশনের আয়োজনে আজ শনিবার থেকে শুরু হচ্ছে প্রদর্শনী ‘স্থিতি’। বাংলাদেশের স্বাধীনতার সময় থেকে বিভিন্ন সময়ে নকশা করা আসবাব এই প্রদর্শনীতে স্থান পেয়েছে। সেগুলোর মধ্য দিয়ে প্রকাশিত হয়েছে বাংলাদেশের ভৌগোলিক প্রেক্ষাপট, উপাদান নির্মাণ কৌশল, ঐতিহ্যের ধারাবাহিকতা ও নির্মাণের প্রেক্ষাপট এবং সামাজিক ও অর্থনৈতিক প্রভাব। প্রদর্শনীতে দেখা যাবে ১৭ জন স্থপতি-শিল্পী ও কারিগরের ৩৩টি বস্তুসামগ্রী। এগুলোর বাছাই-বিন্যাস করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষক বিশ্বজিৎ গোস্বামী, মার্কিন স্থপতি ডায়ান রি টেইলর ও উরাইক ফ্যালনার। আজ থেকে প্রদর্শনীটি চলবে ২৬ জুন পর্যন্ত। ঘুরে দেখা যাবে বিকেল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত।