খামারবাড়িতে এক ঘণ্টাতেই গরু–খাসির মাংস শেষ

বাজারমূল্য স্থিতিশীল রাখতে সুলভ মূল্যে ভ্রাম্যমাণ গাড়িতে করে গতকাল রোববার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দুধ, ডিম ও মাংস বিক্রি কার্যক্রমের শুরু হয়
ছবি: প্রথম আলো

রাজধানীর ধানমন্ডির বাসিন্দা গৃহিণী হুসনে আরা সুলভ মূল্যে পণ্য কিনতে বেলা ১১টার দিকে খামারবাড়িতে পৌঁছান। প্রাণিসম্পদ অধিদপ্তরের সুলভ মূল্যের ভ্রাম্যমাণ গাড়ি তখনো সেখানে আসেনি। হুসনে আরা লাইনে দাঁড়ালেন, তাঁর সামনে আনুমানিক ৫০ জন ছিলেন। দুপুর সাড়ে ১২টার দিকে তিনি যখন ভ্রাম্যমাণ গাড়ির সামনে পৌঁছান, তখন জানতে পারেন গরু ও খাসির মাংস শেষ হয়ে গেছে।

হুসনে আরা প্রথম আলোর কাছে অভিযোগ করেন, পণ্য বিক্রিতে অব্যবস্থাপনা ছিল।

বাজারমূল্য স্থিতিশীল রাখতে সুলভ মূল্যে ভ্রাম্যমাণ গাড়িতে করে গতকাল রোববার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দুধ, ডিম ও মাংস বিক্রি কার্যক্রমের শুরু হয়। রোজা উপলক্ষে নেওয়া এ উদ্যোগ ২৮ রমজান পর্যন্ত চলবে।

মন্ত্রণালয় প্রতিদিন রাজধানীর ১০টি স্থানে এসব পণ্য বিক্রি করবে। তবে আজ সোমবার গাড়ি নষ্ট হওয়ায় জাপান সিটি গার্ডেন ও যাত্রাবাড়ী ছাড়া সচিবালয়সংলগ্ন আবদুল গণি রোড, খামারবাড়ি গোলচত্বর, মিরপুর ৬০ ফুট রাস্তা, আজিমপুর মাতৃসদন, পুরান ঢাকার নয়াবাজার, আরামবাগ, নতুন বাজার ও মিরপুরের কালশী—এই ৮ স্থানে পণ্য বিক্রি হয়েছে। প্রতিটি গাড়িতে প্রতি কেজি গরুর মাংস ৫৫০ টাকা, খাসির মাংস ৮০০ টাকা, ড্রেসড ব্রয়লার ২০০ টাকা, প্রতি লিটার দুধ ৬০ টাকা ও ১ হালি ডিম ৩০ টাকায় বিক্রি করা হয়।

খামারবাড়িতে বেলা সাড়ে ১১টার দিকে পণ্য বিক্রি শুরু হয়। বেলা পৌনে ১টার দিকে যখন বিক্রি শেষ, তখন অন্তত ১৫ জন খালি হাতে ফিরেছেন। নিয়ম অনুযায়ী লাইনে দাঁড়ানো প্রত্যেক ব্যক্তি সর্বোচ্চ এক কেজি গরু বা খাসির মাংস, এক কেজি মুরগির মাংস, ডিম এক ডজন, দুই লিটার দুধ কিনতে পারবেন।

একজনের কাছে দুই লিটারের বেশি দুধ কেনার নিয়ম নেই
ছবি: প্রথম আলো

আজিমপুরের বাসিন্দা অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক জাফর আহমেদ বেলা ১১টায় এসেও গরুর মাংস কিনতে পারেননি। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, মানুষের চাহিদার তুলনায় পণ্য খুব কম। তাঁর মতে, ঢাকা শহরে ২ কোটি মানুষের জন্য সুলভ মূল্যের মাত্র ৮–১০টি গাড়ি খুবই অপ্রতুল।

সুলভ মূল্যের ভ্রাম্যমাণ গাড়ির সুপারভাইজার (তত্ত্বাবধায়ক) সারওয়ান হোসেন জানান, খামারবাড়িতে গরুর মাংস ১০০ কেজি, খাসির মাংস ১০ কেজি, মুরগির মাংস ৫০ কেজি, ডিম ১২০০ পিস, দুধ ২০০ লিটার আনা হয়েছিল। এ ছাড়া জাপান সিটি গার্ডেনের গাড়িটি নষ্ট হওয়ায় অতিরিক্ত আরও কিছু দুধ ও মুরগির মাংস এই গাড়িতে ছিল।

খামারবাড়ির অন্তত ১২ জন ক্রেতার সঙ্গে বলে জানা গেছে, তাঁরা পণ্য বিক্রির ব্যবস্থাপনা নিয়ে অসন্তুষ্ট। তাঁদের অভিযোগ, কারও কারও কাছে নিয়মবহির্ভূতভাবে দু–তিন কেজি করে মাংস বিক্রি করা হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের আউটসোর্সিংয়ে কাজ করেন শেখ ইমরান। বেতন ১০ হাজার টাকা। করোনা শুরু হলে খরচ চালাতে না পেরে স্ত্রী শারমিনকে গ্রামের বাড়ি নরসিংদীর পলাশে পাঠিয়ে দিয়েছেন। ইমরান এখন মেসে থাকেন। ইমরান বলেন, ‘অনেক দিন ধরে মাংস খাই না। কম মূল্যে মাংস পেলে রমজান মাসে ভালো হবে। এ জন্য এসেছি কিন্তু পেলাম না।’