default-image

সাধারণ মানুষের অসুবিধার কথা বিবেচনায় গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের হেমোডায়ালাইসিসের (কিডনি) খরচ কমানো হয়েছে। বাংলা নববর্ষ উপলক্ষে ডায়ালাইসিসে চিকিৎসা ব্যয় কমিয়ে নতুন দর নির্ধারণ করা হয়েছে।

গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। সাধারণ মানুষের অসুবিধার কথা বিবেচনা করে গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারে রাতের বেলা চতুর্থ শিফট শুরু হয়েছে বলেও এতে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দিনের বেলা সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রতিটি হেমোডায়ালাইসিসের জন্য সামাজিক শ্রেণিভেদে অতি দরিদ্র ব্যক্তিদের ৬০০ টাকা, দরিদ্র ৮০০, নিম্নমধ্যবিত্ত ১ হাজার ও মধ্যবিত্ত ব্যক্তিদের ১ হাজার ৩০০ টাকা দিতে হবে। রাত ১০টার পর থেকে সকাল ৬টা পর্যন্ত প্রতিটি ডায়ালাইসিসের জন্য অতিদরিদ্র ৪০০ টাকা, দরিদ্র ৫০০, নিম্নমধ্যবিত্ত ৭০০ ও মধ্যবিত্তকে ১ হাজার ১০০ টাকা দিতে হবে।

বিজ্ঞাপন

আরও বলা হয়, ওয়ার্ডে ভর্তি থাকলে অতি দরিদ্র ও দরিদ্র রোগীদের সিটভাড়া দিতে হবে না। অন্য শ্রেণির রোগীরা প্রতিদিন সিটভাড়া দেবেন ৩০০ থেকে ৬০০ টাকা। অতি দরিদ্র ৫ হাজার টাকায়, দরিদ্র ১০ হাজার, নিম্নমধ্যবিত্ত ১৫ হাজার, মধ্যবিত্ত ২০ হাজার টাকায় পরীক্ষা, ওষুধসহ আইসিইউ–সুবিধা পাবেন বলে একটি ছক তুলে ধরা হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তি অনুসারে, ছয়টি ক্যাটাগরি বা সামাজিক শ্রেণি অনুসারে ডায়ালাইসিস ফি নির্ধারণ করা হয়েছে। সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত—এই তিন শিফটে অতি দরিদ্র ব্যক্তিদের জন্য ডায়ালাইসিসে প্রতি সেশনে ফি ৬০০ টাকা। সপ্তাহে তিনবার ডায়ালাইসিস করলে খরচ পড়বে ১ হাজার ৪০০ টাকা। চতুর্থ শিফটে (রাত ১০টা থেকে ভোর ৬টা) ফি পড়বে ৪০০ টাকা এবং সপ্তাহে তিনবার ডায়ালাইসিসে অতি দরিদ্র ব্যক্তিদের লাগবে ১ হাজার টাকা।

দরিদ্র ব্যক্তিদের জন্য প্রথম তিন শিফটে প্রতি সেশনে ফি পড়বে ৮০০ টাকা। আর সপ্তাহে তিনবার ডায়ালাইসিসে খরচ পড়বে ১ হাজার ৮০০ টাকা। চতুর্থ শিফটে ফি পড়বে ৫০০ টাকা এবং সপ্তাহে তিনবার করালে লাগবে ১ হাজার ২০০ টাকা।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রথম তিন শিফটে নিম্নমধ্যবিত্ত ও মধ্যবিত্ত রোগীদের জন্য প্রতি সেশন ফি যথাক্রমে ১ হাজার ও ১ হাজার ৩০০ টাকা। নিম্নমধ্যবিত্ত ও মধ্যবিত্ত রোগীদের সপ্তাহে তিনবার ডায়ালাইসিসে খরচ পড়বে যথাক্রমে ২ হাজার ৫০০ ও ৩ হাজার ৫০০ টাকা। চতুর্থ শিফটে ফি পড়বে যথাক্রমে ৭০০ ও ১ হাজার ১০০ টাকা এবং প্রতি তিন সেশনে ১ হাজার ৮০০ ও ৩ হাজার টাকা।

বিজ্ঞপ্তি অনুসারে, উচ্চমধ্যবিত্ত ও ধনী রোগীদের জন্য প্রথম তিন শিফটে প্রতি সেশন ফি যথাক্রমে ২ হাজার ও ২ হাজার ৫০০ টাকা। সপ্তাহে তিনবার ডায়ালাইসিসের খরচ পড়বে যথাক্রমে ৫ হাজার ও ৭ হাজার টাকা। উচ্চমধ্যবিত্ত ও ধনীদের জন্য চতুর্থ শিফটে ফি পড়বে যথাক্রমে ১ হাজার ৫০০ ও ২ হাজার টাকা এবং প্রতি তিন সেশনে ৪ হাজার ও ৫ হাজার টাকা।

বিজ্ঞাপন
রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন