বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শুক্রবার রাজধানীতে ‘ন্যানোটেকনোলজি অ্যান্ড ইনোভেশনস ফর ফোরআইআর ইন এশিয়া-প্যাসিফিক অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক আন্তর্জাতিক ভার্চ্যুয়াল সম্মেলনের আয়োজন করা হয়। কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য মোহাম্মদ মাহফুজুল ইসলাম সম্মেলনের বিষয়বস্তুর ওপর আলোচনা করেন। এ সময় অধ্যাপক মোহাম্মদ মাহফুজুল ইসলাম বলেন, ঝামেলামুক্ত কিন্তু আরামদায়ক জীবন যাপন করতে ন্যানো ও বায়োটেকনোলজিভিত্তিক চতুর্থ শিল্পবিপ্লবের দিকে এগোচ্ছে বিশ্ব।

ভার্চ্যুয়াল সম্মেলনে বাংলাদেশ স্টেম ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ও বুয়েটের অধ্যাপক আল-নকীব চৌধুরী বলেন, চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দিতে হলে স্টেমভিত্তিক পাঠক্রমের পাশাপাশি ন্যানোটেকনোলজি বিষয়ে গবেষণায় জোর দিতে হবে।

দুই দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা প্রবন্ধ উপস্থাপন করেন। দেশ ও বিদেশ থেকে অনেক বিজ্ঞানী, শিক্ষক, ছাত্র ও গবেষক অনলাইনে যুক্ত হয়ে আলোচনা শোনেন এবং প্রশ্নোত্তরপর্বে অংশ নেন।

প্রতিদিন দুটি সেশনে বাংলাদেশসহ বিশ্বের মোট আটটি দেশ থেকে ন্যানোটেকনোলজি, সাসটেইনেবল ডেভেলপমেন্ট, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়েলস সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, বায়োটেকনোলজি, ক্লাইমেট চেঞ্জ ইত্যাদি বিষয়ে ২১টি প্রবন্ধ উপস্থাপিত হবে।

বাংলাদেশ স্টেম ফাউন্ডেশন আয়োজিত ভার্চ্যুয়াল সম্মেলনটি শনিবার বিকেল পর্যন্ত চলবে। সম্মেলনের সার্বিক ব্যবস্থাপনায় রয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক নাফিস আহমেদ। সেমিনারের বিস্তারিত তথ্য বিডিস্টেম–এর ওয়েবসাইটে পাওয়া যাবে।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন