জাতীয় কিডনি ইনস্টিটিউটে ডায়ালাইসিস বন্ধ, সড়ক অবরোধ

রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় কিডনি ইনস্টিটিউটে আজ বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত কিডনি রোগীদের ডায়ালাইসিস বন্ধ ছিল। বেলা একটার দিকে রোগী ও স্বজনেরা কিডনি ডায়ালাইসিস করানোর দাবিতে হাসপাতালটির সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালেও আজ সকাল থেকে কিডনি রোগীদের ডায়ালাইসিস বন্ধ রয়েছে। এতে বিপাকে পড়েছেন রোগী ও স্বজনেরা।

পুলিশ ও হাসপাতাল সূত্র জানায়, আজ সকালে জাতীয় কিডনি ইনস্টিটিউট অ্যান্ড ইউরোলজিতে চিকিৎসাধীন ও বাইরে থেকে আসা রোগীরা কিডনি ডায়ালাইসিসের জন্য ভিড় করেন। দুপুর পর্যন্ত অপেক্ষা করে কিডনি ডায়ালাইসিস করাতে না পেরে রোগী ও স্বজনেরা ক্ষুব্ধ হয়ে ওঠেন। বেলা একটার দিকে তাঁরা হাসপাতালের সামনের সড়কে নেমে বিক্ষোভ করেন। আধা ঘণ্টা এ অবস্থা চলার পর দুই দিকের সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে হাসপাতাল কর্তৃপক্ষের আশ্বাস পেয়ে তাঁরা রাস্তা ছেড়ে চলে যান। একই দাবিতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে রোগী ও স্বজনেরা নিচতলায় এবং সামনের সড়কে বিক্ষোভ করেন।

এ ব্যাপারে আজ দুপুরে শেরেবাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা উৎপল বড়ুয়া প্রথম আলোকে বলেন, স্যানডোর ডায়ালাইসিস সার্ভিসেস বাংলাদেশ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান ডায়ালাইসিসের জন্য চুক্তিবদ্ধ রয়েছে। জাতীয় কিডনি ইনস্টিটিউটে এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে তাদের ২১ কোটি টাকা বকেয়া রয়েছে উল্লেখ করে আজ সকাল থেকে ডায়ালাইসিস সেবা বন্ধ করে দেয় প্রতিষ্ঠানটি। এতে রোগীরা বিপাকে পড়েন। হাসপাতাল কর্তৃপক্ষ রোগীদের কিডনি ডায়ালাইসিস করে দেওয়ার আশ্বাস দিলে রোগী ও তাঁদের স্বজনেরা রাস্তা ছেড়ে যান। পরে যান চলাচল স্বাভাবিক হয়।

জাতীয় কিডনি ইনস্টিটিউট অ্যান্ড ইউরোলজির পরিচালক মিজানুর রহমান। আজ বিকেলে যোগাযোগ করা হলে তিনি প্রথম আলোকে বলেন, স্যানডোর প্রতিষ্ঠানের সরকারের কাছে টাকা পাওনা রয়েছে। এ জন্য তারা কিডনি ডায়ালাইসিস বন্ধ করে দিয়েছিল। পরে তাদের পাওনা মিটিয়ে দেওয়ার আশ্বাস দিলে বেলা দুইটার দিকে তারা রোগীদের কিডনি ডায়ালাইসিস শুরু করে।