ঢাকার বাণিজ্যিক ভবনগুলো পরিদর্শনে সমন্বিত দল গঠন

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকার বহুতল বাণিজ্যিক ভবনসমূহ (মার্কেট) পরিদর্শনে সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ দল গঠন করা হয়েছে।প্রাথমিকভাবে ১ হাজার ৭২টি ভবন পরিদর্শনে গঠন করা হয়েছে ১১টি দল।  

আজ বুধবার সমন্বিত পরিদর্শন দলের সব সদস্যের জন্য প্রশিক্ষণ আয়োজন করে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। রাজধানীর আগারগাঁওয়ে বিডার মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত এ প্রশিক্ষণে সার্বিক সহযোগিতা করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)।

প্রশিক্ষণ অনুষ্ঠান থেকে বলা হয়, ১১টি সমন্বিত দলে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পরিবেশ অধিদপ্তর, গণপূর্ত অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, তিতাস গ্যাস, বিস্ফোরক পরিদপ্তর, প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তর, এফবিসিসিআই, ডেসকো, প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয়, রাজউক, ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সদস্যরা কাজ করবেন। এই পরিদর্শন কার্যক্রম ৮২টি প্রশ্নের নতুন চেকলিস্টের মাধ্যমে সম্পাদন করা হবে।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনায় বিডার নেতৃত্বে ১০৮টি দলের মাধ্যমে সারা দেশের ৫ হাজার ২০৬টি কলকারখানা ও প্রতিষ্ঠানে পরিদর্শন করা হয়।

প্রশিক্ষণ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ডাইফের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ বলেন, পরিদর্শকেরা আন্তরিকভাবে পরিদর্শন করবেন, যেন পরিদর্শন প্রতিবেদনে বাণিজ্যিক প্রতিষ্ঠান ও মার্কেটগুলোর সঠিক চিত্র প্রতিফলিত হয়। ত্রুটি–বিচ্যুতি সংশোধন করার জন্য প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে যথাযথ নির্দেশনা প্রদান করতে হবে। পরিদর্শন প্রতিবেদনের ভিত্তিতে পরবর্তী কার্যক্রম নেওয়া হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিডার নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) অভিজিৎ চৌধুরী, ডাইফের অতিরিক্ত মহাপরিদর্শক (যুগ্ম সচিব) মিনা মাসুদ উজ্জামান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবু নাইম মোহাম্মদ শহীদুল্লাহ।