বিজ্ঞাপন
default-image

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ ঢাকা, খুলনা, বরিশাল বিভাগ এবং পাবনা, রাজশাহী, রাঙামাটি, চাঁদপুর ও মাইজদী কোর্ট এলাকার ওপর দিয়ে ‘মৃদু তাপপ্রবাহ’ বয়ে যাচ্ছে। এই মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে এবং আগামী তিন দিন আবহাওয়ার কোনো পরিবর্তন হবে না।


আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস দুপুরে প্রথম আলোকে বলেন, ‘২৬ মে পর্যন্ত দেশে তাপপ্রবাহ থাকবে। মাঝে সামান্য বৃষ্টি হতে পারে।’


এদিকে আজ ঢাকা বিভাগের মধ্যে ফরিদপুরে সর্বোচ্চ ৪০ দশমিক ৪ ডিগ্রি, মাদারীপুরে ৩৯ দশমিক ৮ ডিগ্রি ও গোপালগঞ্জে ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পূর্বাভাস দেওয়া হয়েছে। এ ছাড়া তাপমাত্রা তুলনামূলকভাবে বেশি থাকতে পারে রাজশাহী (সর্বোচ্চ ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস), খুলনা (সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস) ও বরিশালে (সর্বোচ্চ ৩৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস)।

default-image

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙামাটিতে, ৩৮ ডিগ্রি সেলসিয়াস। খুলনায় ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহীতে ৩৬ দশমিক ৫, বরিশালে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। দেশের অন্যান্য বিভাগে তাপমাত্রা তুলনামূলকভাবে কম ছিল।

আবহাওয়াবিদদের মতে, তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস হলে তা ‘মৃদু তাপপ্রবাহ’। উষ্ণতা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তা ‘মাঝারি তাপপ্রবাহ’। আর তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি হলে তা ‘তীব্র তাপপ্রবাহ’ হিসেবে বিবেচিত হয়।

default-image

এদিকে তাপপ্রবাহ বৃদ্ধির সঙ্গে সঙ্গে কমতে শুরু করেছে বৃষ্টিও। আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস প্রথম আলোকে বলেন, ‘বৃষ্টি ধীরে ধীরে কমে আসবে। ১৮ মে থেকে সেটা আরও কমবে।’

বৃষ্টির পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা অঞ্চলসহ সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য স্থানের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন