ঢাকায় ২৮ মিলিমিটার বৃষ্টি

তীব্র গরমের মধ্যে বৃষ্টি রাজধানীর জনজীবনে কিছুটা হলেও স্বস্তি আনে
ছবি: প্রথম আলো

দেশের বিভিন্ন স্থানে আজ সোমবার বৃষ্টি হচ্ছে। সকাল ৬টার থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানী ঢাকায় ২৮ মিলিমিটার বৃষ্টি হয়। একই সময় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে নোয়াখালীর হাতিয়ায়, ৬৫ মিলিমিটার। আবহাওয়া অধিদপ্তর এই তথ্য জানিয়েছে।

তীব্র গরমের মধ্যে আজকের বৃষ্টি রাজধানীর জনজীবনে কিছুটা হলেও স্বস্তি আনে। তবে এই বৃষ্টিতে রাজধানীর অনেক সড়কে পানি জমে যায়। কোথাও কোথাও সৃষ্টি হয় যানজট। এতে ভোগান্তিতে পড়েন নগরবাসী।

আবহাওয়া অধিদপ্তরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, আজ দেশের প্রায় সব জায়গায় কম-বেশি বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক প্রথম আলোকে বলেন, আজ খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। ঢাকা ও সিলেটের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে। আর রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু জায়গায় বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, উত্তর বঙ্গোপসাগর ও তার কাছাকাছি বাংলাদেশ উপকূলীয় এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এই মেঘমালার প্রভাবেই দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে।

সমুদ্রবন্দর, উত্তর বঙ্গোপসাগর ও তার কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

উত্তর বঙ্গোপসাগরে যেসব মাছ ধরার নৌকা বা ট্রলার আছে, তাদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে।

বৃষ্টির কারণে দিনের তাপমাত্রা খানিকটা কমবে। তবে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।