ঢাকা ওয়াসার পানির দাম ১৩ বছরে ১৪ বার বেড়েছে: বাসদ

ঢাকা ওয়াসার পানির মূল্যবৃদ্ধির প্রতিবাদসহ বিভিন্ন দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে বাসদের কর্মসূচি। ঢাকা, ২১ জুন
ছবি: শুভ্র কান্তি দাশ

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) প্রতিবাদী কর্মসূচিতে বক্তারা বলেছেন, গত ১৩ বছরে ঢাকা ওয়াসার পানির দাম ১৪ বার বেড়েছে। আগামী ১ জুলাই থেকে নতুন দাম কার্যকর হওয়ার কথা। এটা গণবিরোধী সিদ্ধান্ত। পানির দাম বৃদ্ধি করা যাবে না।

আজ সোমবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে বাসদের এই কর্মসূচি হয়। ঢাকা ওয়াসার পানির দাম বৃদ্ধির প্রতিবাদ, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খানকে অপসারণ, ওয়াসায় দুর্নীতির শ্বেতপত্র প্রকাশসহ বিভিন্ন দাবিতে এই কর্মসূচির আয়োজন করা হয়।

কর্মসূচিতে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান বলেন, পানির অপর নাম জীবন। এটা সবাই জানেন। কিন্তু পানির দাম বাড়িয়ে এখন মানুষের জীবনকে বিপন্ন করে তোলা হয়েছে। পানির দাম না বাড়িয়ে শুধু যদি দুর্নীতি কমানো যায়, তাতে অনেক টাকা সাশ্রয় হবে।

ওয়াসার এমডির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে সমাবেশের সভাপতি ও বাসদের ঢাকা মহানগর কমিটির আহ্বায়ক বজলুর রশিদ বলেন, এই এমডির বেতন বাড়ানো হয়েছে। তাঁর বেতন বৃদ্ধি নিয়ে ওয়াসার ভেতরে অনেকের মধ্যে ক্ষোভ আছে। তাঁরা চান, ওয়াসার দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীর দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হোক।

জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশের পর একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় অভিমুখে যাত্রা করে। সচিবালয়ে যাওয়ার পথে মিছিলটি আটকে দেওয়া হয়।