ঢাবিতে হিজড়াদের দুই পক্ষে মারামারি, আহত ৫

শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হিজড়াদের দুই পক্ষে মারামারি
ছবি: প্রথম আলো

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় টাকা তোলা নিয়ে হিজড়াদের দুই পক্ষে মারামারির ঘটনা ঘটেছে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের এক কর্মকর্তার ছেলেসহ ৩-৪ জন হিজড়া আহত হয়েছেন৷ আহত হিজড়াদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে৷

আজ শুক্রবার বিকেল পৌনে ৫টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদসংলগ্ন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধি প্রাঙ্গণের সামনে হিজড়াদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। পরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ, হাকিম চত্বর ও রোকেয়া হলের সামনে তাঁদের মধ্যে কয়েক দফায় মারামারি হয়। এই হিজড়ারা ঘুরে ঘুরে মানুষের কাছ থেকে টাকা তুলে জীবিকা নির্বাহ করেন। সেই টাকা তোলা নিয়েই এই সংঘাত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও রাজধানীর হাতিরপুল এলাকায় হিজড়াদের দুটি পক্ষ টাকা তুলে থাকে। কিন্তু হাতিরপুল এলাকার হিজড়ারা বিকেলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে টাকা তুলতে আসেন৷ এ নিয়ে দুই পক্ষের মধ্যে কথা-কাটাকাটি থেকে মারামারি শুরু হয়৷ জাতীয় কবির সমাধি প্রাঙ্গণের সামনে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ, হাকিম চত্বর ও রোকেয়া হলের সামনে কয়েক দফায় মারামারি হয়। একপর্যায়ে হাতিরপুল এলাকার হিজড়াদের পক্ষ হয়ে ঘটনাস্থলে যান বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের কর্মকর্তা ইউনুস আলীর ছেলে সাদমান সাকিব (৩১)৷ সেখানে তিনিও আক্রান্ত হন।

সাদমান ছাড়াও হিজড়াদের দুই পক্ষের ৩-৪ জন আহত হন। শাহবাগ থানা-পুলিশের সহায়তায় প্রক্টরিয়াল টিমের সদস্যরা আহত ব্যক্তিদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রব্বানী প্রথম আলোকে বলেন, বিষয়টি সম্পর্কে তাঁরা অবগত আছেন। এ বিষয়ে পুলিশকে আইনগত ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে৷