দ্রব্যমূল্য কমানোর দাবিতে একাই অনশন করলেন মোখলেছুর

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমানোর দাবিতে দিনব্যাপী অনশন করেছেন মো. মোখলেছুর রহমান
ছবি: প্রথম আলো

প্রতিনিয়ত দ্রব্যমূল্য বৃদ্ধিতে অসহায় হয়ে পড়েছে মানুষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের বিশেষ কোনো উদ্যোগ এখনো দৃশ্যমান নয়। এ অবস্থায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমানোর দাবিতে দিনব্যাপী অনশন করেছেন মো. মোখলেছুর রহমান। আজ শুক্রবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে শরীরে জাতীয় পতাকা জড়িয়ে একক অনশনে ছিলেন তিনি।

মোখলেছুর রহমান প্রথম আলোকে বলেন, ‘করোনায় সাধারণ মানুষ দিশেহারা। তার মধ্যে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণহীনভাবে বেড়ে চলেছে। নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মানুষ বড় অসহায় হয়ে পড়েছে।’

অনশনে মোখলেছুর কয়েকটি ব্যানারও টাঙিয়েছেন। তাঁর একটিতে লেখা, ‘দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, আর কত ঘুমাবেন বাণিজ্যমন্ত্রী?’ আরেকটিতে লেখা, ‘নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সারা দেশে প্রতিনিয়ত বাজার তদারকি চাই।’

মোখলেছুর রহমান বলেন, কৃষক যে মূল্যে পণ্য বিক্রি করছে, তা বড় শহরগুলোয় এসে কয়েক গুণ বেশি দামে বিক্রি হচ্ছে। এর জন্য মধ্যস্বত্বভোগী ও বাজার সিন্ডিকেটকারীরা দায়ী। কিন্তু এগুলো নিয়ন্ত্রণে সরকারের জোরালো কোনো উদ্যোগ নেই।

দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে মানুষের ওপর চরম নেতিবাচক প্রভাব পড়ছে, যা সরকার বুঝতে পারছে না বলেও মনে করেন মোখলেছুর রহমান। তিনি বলেন, অনেকেই ঋণগ্রস্ত হয়ে যাচ্ছে। যার যতটুকু খাওয়া দরকার, তা সে প্রতিদিন খেতে পারছে না। এতে অনেক মানুষ পুষ্টিহীনতায় ভুগছেন, অনেকে ভুগবেন।

রাজধানীর তেজগাঁও কলেজ থেকে হিসাববিজ্ঞানে স্নাতকোত্তর করেছেন মোখলেছুর রহমান। তাঁর গ্রামের বাড়ি কিশোরগঞ্জের ভৈরবে। ২০১৩ সাল থেকে তিনি এককভাবে দেশের বিভিন্ন সমস্যা ও অসংগতি নিয়ে প্রতিবাদ ও সচেতনতামূলক কাজ করে আসছেন।