নদীকৃত্য দিবসে সদরঘাটে গ্রিন ভয়েসের নৌকামিছিল

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে আজ সোমবার সদরঘাটের ১ নম্বর টার্মিনালে সমাবেশ ও নৌকামিছিল করেছে পরিবেশবাদী ছাত্র-যুব সংগঠন গ্রিন ভয়েসছবি: সংগৃহীত

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে আজ সোমবার সদরঘাটের ১ নম্বর টার্মিনালে সমাবেশ ও নৌকামিছিল করেছে পরিবেশবাদী ছাত্র-যুব সংগঠন গ্রিন ভয়েস। বুড়িগঙ্গাসহ দেশের সব নদী দখল-দূষণমুক্ত করা ও যথাযথ রক্ষণাবেক্ষণের দাবিতে এ অনুষ্ঠান হয়।

 আজকের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গ্রিন ভয়েসের কেন্দ্রীয় সমন্বয়ক আলমগীর কবির। তিনি বলেন, ‘নদীর স্বাভাবিক প্রবাহ ও সৌন্দর্য যেন আমরা রক্ষা করতে পারি, সে জন্য আজ আমরা নদীকৃত্য দিবস পালন করছি। দেশজুড়ে আমাদের সব ইউনিট এই দিবস পালন করছে।’

১৯৯৮ সালে থেকে সারা বিশ্বে নদীকৃত্য দিবসটি পালিত হয়ে আসছে। এ বছরের প্রতিপাদ্য, ‘জীববৈচিত্র্যের জন্য নদী’।

গ্রিন ভয়েসের কেন্দ্রীয় সহসমন্বয়ক হুমায়ুন কবির বলেন, নদীর প্রতি মানুষের করণীয় কী, নদী রক্ষায় দায়িত্ব, নদী রক্ষায় মানুষের দায়বদ্ধতা কতটুকু—এসব বিষয় স্মরণ করিয়ে দিতে সারা দেশে গ্রিন ভয়েস এই দিবস উদ্‌যাপন করছে। নদী রক্ষা সরকারের একার পক্ষে সম্ভব নয়; সবাইকে নদী রক্ষায় সোচ্চার হতে হবে।

অনুষ্ঠানে সংহতি জ্ঞাপন করেন গ্রিন ভয়েস চট্টগ্রাম বিভাগের সমন্বয়ক তরিকুল ইসলাম ও ইশরাত জাহান, রংপুর বিভাগের সমন্বয়ক মুনসেফা তৃপ্তি ও কাজী জোবায়ের আল মাহমুদ, খুলনা বিভাগের সমন্বয়ক আরিফুর রহমান, ময়মনসিংহ বিভাগের সমন্বয়ক মো. শাকিল কবির, রাজশাহী বিভাগের সমন্বয়ক তিতলী নাজনিন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তারেক রায়হান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক মির হোসেন প্রধান প্রমুখ।