পল্লীমা সংসদে পরিবেশ নিয়ে সেমিনার ও কুইজ অনুষ্ঠিত

পল্লীমা সংসদ প্রাঙ্গণে তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩০০ শিক্ষার্থীর মধ্যে ১৫ জুন পরিবেশবিষয়ক একটি কুইজ প্রতিযোগিতা হয়
ছবি: সংগৃহীত

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশবিষয়ক সেমিনার ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে পল্লীমা সংসদ। রাজধানীর খিলগাঁওয়ে পল্লীমা সংসদ প্রাঙ্গণে আজ বেলা সাড়ে তিনটার দিকে এ অনুষ্ঠান হয়। আয়োজকেরা জানান, খিলগাঁওয়ের তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩০০ শিক্ষার্থীর মধ্যে ১৫ জুন পরিবেশবিষয়ক একটি কুইজ প্রতিযোগিতা হয়।

এ প্রতিযোগিতায় অংশ নেওয়া সেরা ৩০ জনকে পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়। আজকের কুইজ প্রতিযোগিতায় বিজয়ী প্রত্যেককে ক্রেস্ট ও সনদ দেওয়া হয়েছে। কুইজে প্রথম হয়েছে হুমায়রা হাফিজ (শহীদ বাবুল একাডেমি), দ্বিতীয় সিহাব সাহারিয়ার জিসান (পল্লীমা বিদ‍্যাপীঠ) এবং তৃতীয় হয়েছে ইয়াসিন ত্বাহা (শহীদ বাবুল একাডেমি)।

পুরুস্কার বিতরণী অনুষ্ঠানের আগে হয় পরিবেশবিষয়ক আলোচনা। এ সময় আলোচকেরা বলেন, দেশে অনেক উন্নয়নমূলক কর্মকাণ্ড হচ্ছে। টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে দ্রুত। তবে অনেক ক্ষেত্রেই এসব উন্নয়নমূলক কাজ করতে গিয়ে প্রাণ-প্রকৃতির বিনাশ হচ্ছে। উন্নয়ন প্রয়োজন, তবে প্রাণ-প্রকৃতির সংরক্ষণও জরুরি।

আলোচনা পর্বে প্রধান অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আঞ্চলিক কর্মকর্তা (অঞ্চল-২) সুয়ে মেন জো। বিশেষ অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আঞ্চলিক কর্মকর্তা (অঞ্চল-৫) মোহাম্মদ সাখাওয়াত হোসেন সরকার।

প্রতিযোগিতায় অংশ নেওয়া সেরা ৩০ জনকে পুরস্কৃত করা হয়
ছবি: সংগৃহীত

পল্লীমা সংসদের সাধারণ সম্পাদক আউয়াল কামরুজ্জামান ফরিদ বলেন, একটি টেকসই পরিবেশের প্রয়োজনে আমাদের নিজ নিজ জায়গা থেকে কাজ করতে হবে। প্রাকৃতিক পরিবেশের সংরক্ষণ, অপচয় রোধসহ সার্বিক পরিবেশের উন্নয়নে সচেতন নাগরিকের ভূমিকা রাখতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পল্লীমা গ্রীণের সম্পাদক মো. সোলায়মান খান। সভাতিত্ব করেন পল্লীমা গ্রীণের চেয়ারম্যান ম. লুতফর রহমান।

পরিবেশবিষয়ক সেমিনার ও কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পল্লীমা সংসদের সভাপতি ও প্রতিষ্ঠাতা সদস্য আসাদুর রহমান, প্রতিষ্ঠাতা সভাপতি মুহামম্দ হাফিজুর রহমান ও নবনির্বাচিত সাধারণ সম্পাদক মো. এরশাদ মনসুর।

অনুষ্ঠানে পল্লীমা সংসদ ও এর সাতটি অঙ্গসংগঠনের স্বেচ্ছাসেবকেরাসহ শহীদ বাবুল একাডেমি, পল্লীমা বিদ্যাপীঠ ও মার্শাল আর্টের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।