পা দিয়ে লিখে জিপিএ–৫ পাওয়া তামান্না চিকিত্সার জন্য ঢাকায়

পা দিয়ে লিখে এবারের এইচএসসি পরীক্ষায় যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ডিগ্রি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে তামান্না আক্তার নূরা।
ছবি: প্রথম আলো

পা দিয়ে লিখে উচ্চমাধ্যমিক পরীক্ষায় জিপিএ–৫ পাওয়া শিক্ষার্থী তামান্না আক্তার নূরা চিকিৎসার জন্য মঙ্গলবার ঢাকার শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি হয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তাঁর চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।

মঙ্গলবার বিকেলে তামান্নার বিষয় জানাতে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানেই ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক সামন্ত লাল সেন এসব কথা জানান।

সামন্ত লাল সেন বলেন, ‘যশোরের তামান্না আমাদের হাসপাতালে এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি তামান্নার বিষয়টি খোঁজ নিচ্ছেন। প্রধানমন্ত্রী তাঁর চিকিৎসার সব ব্যবস্থা নিতে বলেছেন।’

তামান্নার বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে বলে জানান হাসপাতালটির প্রধান সমন্বয়ক। তিনি বলেন, ‘তাঁর জন্য কৃত্রিম পা ব্যবহার করা যায় কি না, পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এখন তাঁকে ভর্তি রেখে সব ধরনের চিকিৎসার ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

আরও পড়ুন

জন্ম থেকেই দুটি হাত নেই তামান্নার। নেই ডান পা। শুধু বাঁ পা দিয়ে লিখেই তিনি উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছিলেন। এসএসসির মতো এইচএসসিতেও পরীক্ষায় অংশগ্রহণ করে জিপিএ-৫ পেয়েছেন। একই ফল পিইসি ও জেএসসিতেও।

তামান্না যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া আলীপুর গ্রামের রওশন আলী ও খাদিজা পারভীনের মেয়ে। যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ডিগ্রি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছিলেন তিনি।