বই কিনতে মেলায় আসুন

ফাল্গুন বিদায় নিচ্ছে। ক্রমেই প্রখর হচ্ছে রোদ। দমকা হাওয়ায় গাছপালার শাখা থেকে ঝরে পড়ছে হলুদ পাতার রাশি। সেসব শুকনো পাতা মাড়িয়ে সোহরাওয়ার্দী উদ্যানের বইমেলায় আসার দিনও ফুরিয়ে আসছে। গতকাল সোমবার মেলার নিরিবিলি প্রাঙ্গণে একধরনের মৌনতা জাল বুনেছে। সচরাচর যেমন বহু লোকের কথাবার্তায় উচ্চকিত থাকে মেলার মাঠ, তেমনটা ছিল না, কারণ মানুষজনের উপস্থিতিই ছিল খুব কম। অনেক স্টলের সামনে, এমনকি কোনো কোনো সারিতে সন্ধ্যাবেলায়ও লোক দেখা যায়নি। ছোট বা মাঝারি স্টলের বিক্রয়কর্মীরা বসে ছিলেন নিশ্চুপ। আগামী বৃহস্পতিবার শেষ হবে মেলা।

প্রায় ফাঁকা স্টলের সামনে কথা হলো সমগ্র প্রকাশনের প্রকাশক শওকত আলীর সঙ্গে। তিনি বললেন, অনেক ছোট প্রকাশক ভালো বই, গুরুত্বপূর্ণ বই প্রকাশ করে। কিন্তু বড় প্রকাশকদের সঙ্গে তারা প্রতিযোগিতায় আসতে পারে না, বইগুলো পাঠকের কাছে যায় না। ক্রেতারা জাঁকজমকপূর্ণ চারদিক খোলা প্যাভিলিয়নেই ভিড় জমান। সে কারণে এক বা দুই ইউনিটের ছোট স্টলগুলো এমন করে বিন্যাস করা দরকার যেন সেগুলো ক্রেতাদের জন্য আকর্ষণীয় হয়। মেলার কলেবর কেবল বড় হলেই হবে না, তা পাঠকবান্ধব হতে হবে।

সমগ্র এবার এনেছে কবি জুলফিকার মতিনের কাব্যসংগ্রহ, সুপর্ণা এলিস গমেজের নারীবিষয়ক কবিতা সব নারীতেই মা, পিন্টু ভৌমিকের গল্প গৃহকোণে আগুন আভাস।

এবারের মেলায় স্টলের বিন্যাস নিয়ে অনেকেই অসন্তোষ প্রকাশ করেছেন। উত্তর দিকের প্যাভিলিয়নের পরের প্রথম সারির স্টলগুলোকে মনে হয় মেলার শেষ সীমানা। কিন্তু এরপরও তিন–চার সারি স্টল রয়েছে। এই স্টলগুলো দর্শনার্থীদের সহজ দৃষ্টিতে আসে না।

নতুন বই

গতকাল মেলায় তথ্যকেন্দ্রে নতুন বইয়ের নাম জমা পড়েছে ৭৬টি। প্রথমা নতুন এনেছে সুফিয়া খাতুনের আত্মজীবনী জীবন নদীর বাঁকে বাঁকে। এটি একজন বিদুষী নারীর সংগ্রামী জীবনালেখ্য। রক্ষণশীল পরিবারের অন্দরমহল থেকে বেরিয়ে একজন নারী কীভাবে উচ্চশিক্ষা অর্জন করলেন, নিজেকে প্রতিষ্ঠিত ও স্বনির্ভর করে গড়ে তুললেন, হলেন সংসারজীবনে স্বামীর সহযোগী, সন্তানদের সুপ্রতিষ্ঠিত করলেন, তারই কাহিনি লিপিবদ্ধ করেছেন সুফিয়া খাতুন। ব্যক্তি ও পারিবারিক জীবনের বাইরেও সমকালীন সমাজজীবনের নানা চিত্রও পাওয়া যাবে বইটিতে। এ ছাড়া গতকাল প্রথমার স্টলে রফিক–উম–মুনীর চৌধুরী অনূদিত হুয়ান পাবলো বিইয়ালোবোসের পাতালপুরীতে মচ্ছব বইটি ভালো চলেছে।

অন্য নতুন বইয়ের মধ্যে ঐতিহ্য এনেছে পিয়াস মজিদের কাব্যগ্রন্থ এইসব মকারি, মেঘনা পাবলিকেশন এনেছে চায়না পারভীনের দ্বিতীয় কাব্যগ্রন্থ নিঃস্বার্থ ভালোবাসা। ক্রীড়াবিদ কায়সার হামিদ ও কবি রেজাউদ্দিন স্টালিন বইটির মোড়ক উন্মোচন করেছেন। পাঠক সমাবেশ এনেছে মোরশেদ শফিউল হাসানের গবেষণাগ্রন্থ শেখ মুজিবের স্মৃতিকথা: নিবিড় পাঠ ও বিশ্লেষণ, পেন্সিল এনেছে আসিফ কবীরের গল্পগ্রন্থ নাগরিক গল্প, স্বপ্ন ৭১’এনেছে ড. এম আল–মামুনের বৈজ্ঞানিক কল্পকাহিনি সাদা আলোর মানুষ, অবসর এনেছে মলয় পাঁড়ে অনূদিত নোবেলজয়ী আবদুলরাজাক গুরনাহ–এর উপন্যাস প্যারাডাইস, বাতিঘর এনেছে সুনীতিভূষণ কানুনগোর প্রবন্ধ বাংলায় বৈষ্ণব আন্দোলন, রাশেদ খান মেননের আত্মজীবনী এক জীবন প্রথম পর্ব।