বই কেনার লোক কম

ভাষার মাস শেষ হলো। তবে অমর একুশের বইমেলা চলবে, তা জানিয়ে দেওয়া হয়েছিল আগেই। ফেব্রুয়ারির শেষ দিনে যেমন ভিড়ভাট্টা থাকে গতকাল সোমবার তা ছিল না। অন্যান্য কর্মদিবসের মতোই বেলা পড়ে এলে লোকসমাগম শুরু হয়। বেচাকেনা চলছে গতানুগতিক ধারাতেই। বই কেনার লোক কম, বেড়াতে আসার দর্শকই বেশি।

বইয়ের প্রতি আগ্রহ সৃষ্টি এবং বিক্রির জন্য বিশেষ উদ্যোগ নেওয়ার প্রয়োজনীয়তার কথা বললেন কবি আসাদ চৌধুরী। গতকাল সন্ধ্যায় মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে প্রকাশনা সংস্থা বাউন্ডুলের স্টলের সামনে কথা হলো তাঁর সঙ্গে। এই প্রকাশনী থেকে এবার মেলায় এসেছে তাঁর লেখা জীবনীগ্রন্থ আবুল হাশিম। তিনি বললেন, মেলার পরিবেশ ভালো। তবে বই মানসম্মত হচ্ছে না। প্রথমত, প্রচুর বানান ভুল থাকছে। পেশাদার দক্ষ প্রুফ রিডারদের দিয়ে পাণ্ডুলিপি দেখাতে হবে এবং ছাপার আগে পাণ্ডুলিপি ভালোভাবে সম্পাদনা করতে হবে। ছাপা-বাঁধাইয়ের মান ভালো হয়েছে। দেখতে খুব সুন্দর কিন্তু ভেতরটাও তেমন সুন্দর হতে হবে। অন্যদিকে শুধু মেলার দিকে তাকিয়ে থাকলে হবে না। সারা বছর যেন বই বিক্রি হয়, সে জন্য ভাবতে হবে।

আসাদ চৌধুরী বলেন, দুঃখজনক হলেও সত্য, সৃজন ও মননশীল বইয়ের উন্নয়ন, বিপণনের জন্য গ্রন্থকেন্দ্র হলো, বাংলা একাডেমি তো আছেই। কিন্তু কেবল চাকরি করার মানসিকতা নিয়ে কাজ করলে এ ক্ষেত্রে কোনো উন্নতি হবে না, হচ্ছেও না। আর অনেক প্রকাশকই অধিকাংশ ক্ষেত্রে লেখকের কাছ থেকে টাকা নিয়ে বই ছাপেন। ফলে মেলায় যা বিক্রি হয়, তারপর বইয়ের বিপণন নিয়ে আলাদা করে তাদের কোনো উদ্যোগ নিতে দেখা যায় না। সার্বিকভাবে প্রকাশনার মান উন্নত করতে হলে এ অবস্থা থেকে সরে আসতে হবে।

আলোচনা

গতকাল মেলার মূলমঞ্চে ছিল বাংলা একাডেমির প্রয়াত তিন সভাপতি আনিসুজ্জামান, রফিকুল ইসলাম ও শামসুজ্জামান খানকে নিয়ে আলোচনা। প্রবন্ধ পড়েন গোলাম মুস্তাফা ও এম আবদুল আলীম। আলোচনা করেন সারওয়ার আলী ও সাইমন জাকারিয়া। সভাপতিত্ব করেন মুনতাসীর মামুন।

লেখক বলছি মঞ্চে নিজেদের লেখালেখি নিয়ে কথা বলেন কথাশিল্পী মোহিত কামাল ও হরিশংকর জলদাস।

নতুন বই

গতকাল তথ্যকেন্দ্রে নতুন বইয়ের নাম জমা পড়েছে ৯৩টি। প্রথমা প্রকাশন মেলায় এনেছে মতিউর রহমানের নেওয়া সাক্ষাৎকার ও সম্পাদনায় ১৫ আগস্ট হত্যাকাণ্ড: কে এম সফিউল্লাহ ও শাফায়াত জামিল। মর্মান্তিক ওই হত্যাকাণ্ড নিয়ে এই দুই সমরনায়কের সাক্ষাৎকার আর বক্তব্য-পাল্টা বক্তব্য এই বইটিকে আকর্ষণীয় করে তুলেছে। গতকাল প্রথমার স্টলে মহিউদ্দিন আহমদের পার্বত্য চট্টগ্রাম: শান্তিবাহিনী জিয়া হত্যা মনজুর খুন, শাহদীন মালিকের বেপরোয়া রাজনীতি বেহাল গণতন্ত্র, সৈয়দ আব্দুল হাদীর আত্মজীবনী জীবনের গান এই বইগুলো বেশি চলেছে। নতুন উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে আগামী এনেছে মঞ্জু সরকারের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস যুদ্ধে যাওয়ার সময়, কথাপ্রকাশ এনেছে বিশ্বজিৎ চৌধুরীর উপন্যাস শাহজাদীর শয্যা, রেজানুর রহমানের গল্প একটি নিষিদ্ধ সম্পর্কের খসড়া, অনন্যা এনেছে মুনতাসীর মামুনের মুক্তিযুদ্ধবিষয়ক বই একাত্তরের বন্ধু যারা, ড. সফিউদ্দিন আহমদের প্রবন্ধ রবীন্দ্রনাথ মর্ত্যচারী ও আকাশচারী, আহমদ পাবলিশিং হাউস এনেছে জাফর তালুকদারের উপকথা অনুভাবনা, আবিষ্কার এনেছে গল্পগ্রন্থ রাহাত খানের সেরা গল্প, পুঁথিনিলয় এনেছে প্রণব মজুমদারের কাব্য কবিতার বাড়ি, নবযুগ এনেছে মতিন রায়হানের প্রবন্ধ লেখা বিচিত্র কিংবা ভাবনার বহুমুখ।

রক্তে আঁকা ভোর

পাকিস্তানি সৈন্যরা বন্দী করে নিয়ে যাচ্ছে শেখ মুজিবকে। বেগম মুজিব ৩২ নম্বরের বাড়ি থেকে দেয়াল টপকে আশ্রয় নিয়েছেন পাশের বাড়িতে। হত্যাকাণ্ড চলেছে বাংলাজুড়ে। প্রতিরোধ গড়ে তুলছে বাঙালি সৈন্য, পুলিশ, ইপিআর, আনসার আর ছাত্রজনতা। শেখ মুজিবকে নেওয়া হলো পশ্চিম পাকিস্তানের কারাগারে, গোপন সামরিক আদালতে তাঁর মৃত্যুদণ্ড ঘোষণার আয়োজন চলছে। সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদের নেতৃত্বে গঠিত হলো প্রবাসী বাংলাদেশ সরকার। লাখ লাখ মানুষ শরণার্থী হিসেবে আশ্রয় নিল ভারতে। মুক্তিবাহিনী গঠিত হলো। মুক্তিযোদ্ধারা পাকিস্তানি হানাদার বাহিনীর নাভিশ্বাস তুলে ফেলেছে। মার্কিন সপ্তম নৌবহর রওনা হয়েছে বঙ্গোপসাগরের দিকে। প্রথমা প্রকাশন এবার বইমেলায় এনেছে আনিসুল হকের উপন্যাস যারা ভোর এনেছিল-এর ষষ্ঠ ও শেষ পর্ব রক্তে আঁকা ভোর। বাংলাদেশের মুক্তিসংগ্রাম এক অনিঃশেষ মহাকাব্য। এই উপন্যাসে রয়েছে সেই মহাকাব্যিক বিশালতা ধরার প্রয়াস। বইটির পঞ্চম মুদ্রণ চলছে এখন।