বাংলাদেশে সব ধর্মের মানুষ নিজ নিজ ধর্ম পালনে স্বাধীন: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন
ফাইল ছবি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এখানে সব ধর্মের মানুষ নিজ নিজ ধর্ম পালনে স্বাধীন। সরস্বতীপূজা উদ্‌যাপন উপলক্ষে আয়োজিত পৃথক অনুষ্ঠানে আজ মঙ্গলবার প্রধান বিচারপতি এসব কথা বলেন।

সুপ্রিম কোর্টের প্রশাসনিক ভবন প্রাঙ্গণে ‘বাণী অর্চনা-২০২১’ আয়োজন করে বাংলাদেশ সুপ্রিম কোর্ট কর্মকর্তা-কর্মচারী পূজা উদ্‌যাপন পরিষদ। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে বাণী অর্চনা-২০২১ আয়োজন করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি বিজয়া পুনর্মিলনী ও বাণী অর্চনা উদ্‌যাপন পরিষদ। প্রধান বিচারপতি প্রথমে সুপ্রিম কোর্ট কর্মকর্তা-কর্মচারী পূজা উদ্‌যাপন পরিষদ আয়োজিত অনুষ্ঠানে এবং পরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অনুষ্ঠানে যোগ দেন।

এসব অনুষ্ঠানে অংশ নিয়ে সৈয়দ মাহমুদ হোসেন বলেন, এ দেশে হিন্দু সম্প্রদায় উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে আবহমানকাল ধরে সরস্বতীপূজা উদ্‌যাপন করে আসছে। শিক্ষা ও সংস্কৃতির দিক থেকেও এ উৎসবের তাৎপর্য অপরিসীম। তিনি আরও বলেন, ‘ধর্ম আমাদের উদারতা, মানবিকতাবোধ, অসাম্প্রদায়িকতা ও সহিষ্ণুতা শিক্ষা দেয়। আবহমানকাল ধরে আমাদের দেশের বিভিন্ন জাতি–গোষ্ঠী ও ধর্মের মানুষ পারস্পরিক সহমর্মিতা, হৃদ্যতা ও মমত্ববোধের সঙ্গে মিলেমিশে বাস করছে। সব ধর্মের মিলিত সংস্কৃতি আমাদের বাঙালি সংস্কৃতি হিসেবে প্রতিষ্ঠিত। সুদীর্ঘ কালের সাম্প্রদায়িক সম্প্রীতির সুমহান এই ঐতিহ্য আমাদের সবাইকে ধারণ করতে হবে।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, হাইকোর্ট বিভাগের বিচারপতি মোস্তফা জামান ইসলাম, বিচারপতি শশাঙ্ক শেখর সরকার ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন উপস্থিত ছিলেন।