বিএনপিপন্থী ৪ আইনজীবীর আগাম জামিন, ২ জনকে আত্মসমর্পণের নির্দেশ

হাইকোর্ট
ফাইল ছবি

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক আবদুন নূরের নেমপ্লেট খুলে ফেলা ও আওয়ামী লীগপন্থী কয়েক আইনজীবীকে মারধরের অভিযোগে করা মামলায় বিএনপিপন্থী চার আইনজীবী ছয় সপ্তাহের আগাম পেয়েছেন। বিএনপিপন্থী অপর দুই আইনজীবীকে এ সময়ের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আজ সোমবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি এস এম মজিবুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদকের পদ নিয়ে ১৮ মে বিএনপিপন্থী ও আওয়ামী লীগ-সমর্থক আইনজীবীদের মধ্যে হাতাহাতি হয়। সমিতির সম্পাদক আবদুন নূরের কক্ষের সামনে থাকা তাঁর নেমপ্লেট তুলে ফেলেন বিএনপিপন্থী আইনজীবীরা।

আইনজীবী নজরুল ইসলাম প্রামাণিককে রক্তাক্ত করাসহ বেশ কয়েকজন আইনজীবীকে আহত করা হয় বলে মামলায় অভিযোগ করা হয়েছে। এ ঘটনায় সমিতির প্রশাসনিক কর্মকর্তা মো. রবিউল হাসান ওই ছয় আইনজীবীর নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ৫০-৬০ জনের বিরুদ্ধে ১৯ মে শাহবাগ থানায় মামলাটি করেন।

ওই মামলায় ছয় আইনজীবী আগাম জামিন চেয়ে গতকাল রোববার হাইকোর্টে আবেদনটি করেন। আদালতে তাঁদের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, মো. রুহুল কুদ্দুস ও এম মাহবুবুর রহমান খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন।

আগাম জামিনপ্রাপ্ত চার আইনজীবী হলেন গাজী কামরুল ইসলাম, রাসেল আহমেদ, কামরুল ইসলাম ও সাগর হোসেন। আর আইনজীবী নূরে আলম সিদ্দিকী সোহাগ ও কাইয়ূমকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়েছে।