default-image

লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনার প্রতিবাদে রাজধানী ঢাকায় বিক্ষোভের সময় গ্রেপ্তার ছয়জনের জামিন মঞ্জুর করেছেন আদালত। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের বিচারক রাজেশ চৌধুরী আজ রোববার তাঁদের জামিন মঞ্জুর করেন।

জামিনপ্রাপ্ত ছয়জন হলেন তামজিদ হায়দার, নজির আমিন চৌধুরী, আকিব আহম্মেদ, আরাফাত সাদ, নাজিফা জান্নাত ও জয়তী চক্রবর্তী। এ মামলায় গ্রেপ্তার আরেক আসামি নোয়াখালীর এ এস এম তানজিমুর রহমানের পক্ষে জামিন আবেদন করা হয়নি। তিনি বর্তমানে কারাগারে রয়েছেন।

আদালতসংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, গ্রেপ্তার ছয়জনের পক্ষে আজ রোববার জামিন আবেদন করা হলে আদালত উভয় পক্ষের শুনানি নিয়ে ছয়জনের জামিন মঞ্জুর করেন। গত ২৭ ফেব্রুয়ারি এ মামলায় গ্রেপ্তার সাতজনকে কারাফটকে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছিলেন আদালত।

মুশতাকের মৃত্যুর ঘটনার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভের ঘটনায় সাতজনের নাম উল্লেখ করে মামলা করে শাহবাগ থানার পুলিশ। মামলায় অজ্ঞাতনামা আরও ১০০ থেকে ১৫০ জনকে আসামি করা হয়।

বিজ্ঞাপন

শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) মো. মিন্টু মিয়ার দায়ের করা মামলার এজাহারে বলা হয়, আসামিরা পূর্বপরিকল্পিতভাবে লাঠিসোঁটা, ইটপাটকেল নিয়ে পুলিশের কাজে বাধা দেন ও হত্যার উদ্দেশ্যে আক্রমণ করে গুরুতর জখম করেন। মিছিলকারীরা মশাল দিয়ে পুলিশের ওপর হামলা করেন। এতে পুলিশের অন্তত ১৫ জন সদস্য আহত হন।

১০ মাস আগে গ্রেপ্তার হওয়া মুশতাক আহমেদ বন্দী অবস্থায় ২৫ ফেব্রুয়ারি মারা যান। এ ঘটনায় লেখক, সাংবাদিক, শিক্ষার্থী এবং ছাত্রসংগঠনের কর্মীরা ক্ষোভ প্রকাশ করেন। এর ধারাবাহিকতায় জাতীয় জাদুঘর, প্রেসক্লাব এলাকা এবং শাহবাগে বিভিন্ন ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল বের করলে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ছুড়ে তাঁদের ছত্রভঙ্গ করে দেয়। এরপর সেখান থেকে সাতজনকে আটক করে পুলিশ।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন