বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, বিমানের সব কর্মকর্তা-কর্মচারীর মনে রাখতে হবে, যাত্রীসেবার মান ও নিরাপদ ভ্রমণের সঙ্গে বিমানের ভাবমূর্তি যেমন জরুরি, তেমনি জাতীয় প্রতিষ্ঠান হিসেবে এর সঙ্গে দেশের ভাবমূর্তি জড়িত। যারা বিমানের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করবে, তাদের কোনো ছাড় দেওয়া হবে না।

মাহবুব আলী বলেন, কারও ব্যক্তিগত কোনো কারণে বিমানের সেবার মান ক্ষতিগ্রস্ত হলে, যাত্রীদের ভোগান্তি সৃষ্টি করা হলে, বিমানের যাত্রার সময় বিলম্বিত করা হলে কোনো ছাড় নয়। যে কারণে, যার কারণে যাত্রীরা হয়রানির শিকার হবে, তাদের ছাড় দেওয়া হবে না।

প্রতিমন্ত্রী বলেন, সারা বিশ্বে করোনার কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এভিয়েশন ও পর্যটনশিল্প। বিশ্বের সব এয়ারলাইনস একটি বিশেষ পরিস্থিতির মধ্য দিয়ে সময় অতিবাহিত করেছে। বিমানও এর বাইরে নয়। বিভিন্ন এয়ারলাইনস কর্মী ছাঁটাই করেছে। কিন্তু মানবিক কারণে বিমানের একজন কর্মীকেও চাকরি হারাতে হয়নি।
প্রতিমন্ত্রী আরও বলেন, বর্তমানে করোনার সংক্রমণ কমে আসায় আকাশপথে চলাচল আবার স্বাভাবিক হতে শুরু করেছে। এই সুযোগ সম্পূর্ণভাবে কাজে লাগাতে হবে। তিনি বলেন, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক গন্তব্য বৃদ্ধির মাধ্যমে বিমানের অপারেশনের পরিধি ও ব্যাপ্তি ধীরে ধীরে বাড়ছে। সেবার মান বৃদ্ধি করে বিমানকে যাত্রীদের আস্থা ও ভালোবাসার ব্র্যান্ডে পরিণত করার কাজ চলছে।

অনুষ্ঠানে বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান বলেন, ‘এটা না বললেই নয়, কয়েক দিন আগে যখন প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় সফরে দেশের বাইরে ছিলেন, তখন অনবরত কয়েক দিন ফ্লাইট শিডিউল বিপর্যয় হয়েছে। এতে মানুষকে ভোগান্তিতে পড়তে হয়েছে। এর জন্য কে দায়ী, সেটা বের করার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।’

সম্প্রতি বেতন-ভাতা নিয়ে অসন্তুষ্ট বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পাইলটরা। গত অক্টোবরে তাঁরা চুক্তি অনুযায়ী কর্মঘণ্টার অতিরিক্ত কাজ করা থেকে বিরত থাকেন।

এতে বিমানের বেশ কয়েকটি আন্তর্জাতিক ফ্লাইট বিলম্বিত হয়। দুর্ভোগে পড়ে যাত্রীরা। বেতন-ভাতা সমন্বয়ে পাইলটদের সঙ্গে কর্তৃপক্ষের আলোচনা এখনো চলছে।
অনুষ্ঠানে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আবু সালেহ মোস্তফা কামালের সভাপতিত্বে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান প্রমুখ বক্তব্য দেন।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন