‘বিল’ শ্রেণির ভূমি পরিবর্তন করে জমি বন্দোবস্তের কার্যক্রমে নিষেধাজ্ঞা বহাল

হাইকোর্ট ভবন
ফাইল ছবি

‘বিল’ শ্রেণিভুক্ত ভূমিকে ‘পতিত’ হিসেবে পরিবর্তন করে ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার অনুকূলে বন্দোবস্তের কার্যক্রমে হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞা আদেশ বহাল রয়েছে।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ওই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। সোমবার আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামানের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলায় ওই জমির অবস্থান। ৪ দশমিক ২৩ একর ‘বিল’ শ্রেণিভুক্ত এই ভূমিকে ‘পতিত’ হিসেবে পরিবর্তন এবং তা বেসরকারি ওই বিশ্ববিদ্যালয়ের অনুকূলে বন্দোবস্ত দেওয়ার বৈধতা নিয়ে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) রিট করে।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত বছরের ১২ ডিসেম্বর হাইকোর্ট রুলসহ আদেশ দেন।

একই সঙ্গে উল্লিখিত ‘বিল’ শ্রেণির ভূমি ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার অনুকূলে বন্দোবস্তের কার্যক্রমের ওপর তিন মাসের নিষেধাজ্ঞা দেন। এই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পৃথক আবেদন করে। এর শুনানি নিয়ে গত ২৫ জানুয়ারি চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। হাইকোর্টের আদেশের ওপর দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে বেলা আবেদন করে।

আদালতে বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানি করেন আইনজীবী বাকির উদ্দিন ভূইয়া। বেলার পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ আশরাফ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।

পরে আইনজীবী মোহাম্মদ আশরাফ আলী প্রথম আলোকে বলেন, হাইকোর্টের আদেশের ওপর চেম্বার আদালতের দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার করেছেন আপিল বিভাগ। রাষ্ট্রপক্ষ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আবেদন খারিজ করে দিয়েছেন। ফলে হাইকোর্টের আদেশ বহাল থাকছে। ‘বিল’ শ্রেণিভুক্ত ভূমিকে ‘পতিত’ হিসেবে পরিবর্তন করে ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার অনুকূলে বন্দোবস্তের কার্যক্রমও আপতত বন্ধ থাকবে।