বৃষ্টি উপেক্ষা করে রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান

রামপুরা ব্রিজের পশ্চিম পাশে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি
ছবি: প্রথম আলো

রাজধানীর রামপুরায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কালো ব্যাজ ধারণ ও মুখে কালো কাপড় বেঁধে অবস্থান কর্মসূচি পালন করেছেন।

সড়ক দুর্ঘটনায় নিহত নাঈম হাসান ও মাইনুদ্দিন ইসলামের স্মরণে শিক্ষার্থীরা এ অবস্থান কর্মসূচি পালন করেন।

গত ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হন। এ ঘটনার জেরে ঢাকার বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন শুরু করেন। এর মধ্যেই ২৯ নভেম্বর রাতে বাসচাপায় নিহত হন রামপুরার একরামুন্নেছা স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী মাইনুদ্দিন ইসলাম। এর পর থেকে রামপুরা ব্রিজের ওপর শিক্ষার্থীরা প্রতিদিনই কোনো না কর্মসূচি পালন করে আসছেন।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, আজ সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে রামপুরা ব্রিজের পশ্চিম পাশে অবস্থান নেন শিক্ষার্থীরা। তাঁরা বৃষ্টি উপেক্ষা করে কর্মসূচিতে অংশ নেন।

অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা কালো ব্যাজ ধারণ করেন। পাশাপাশি তাঁরা মুখে কালো কাপড় বেঁধে নেন। তাঁদের হাতে ছিল নানা স্লোগান ও দাবি লেখা প্ল্যাকার্ড। কর্মসূচি চলাকালে শিক্ষার্থীরা নানা স্লোগান দেন, বিক্ষোভ দেখান।

শিক্ষার্থীরা প্রায় আধা ঘণ্টা অবস্থান করেন। বেলা একটার দিকে তাঁরা তাঁদের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জানিয়ে স্থানত্যাগ করেন।

আজ সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে রামপুরা ব্রিজের পশ্চিম পাশে অবস্থান নেন শিক্ষার্থীরা
ছবি: প্রথম আলো

রামপুরায় আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন শিক্ষার্থী সোহাগী সামিয়া। তিনি জানান, বৈরী আবহাওয়ার কারণে আপাতত তাঁরা কোনো কর্মসূচি দিচ্ছেন না, তবে আবহাওয়া অনুকূলে এলে তাঁরা একরামুন্নেছা স্কুল অ্যান্ড কলেজ থেকে নটর ডেম কলেজ পর্যন্ত সাইকেল র‍্যালি করবেন। এ ছাড়া তাঁরা ছাত্র-শিক্ষক সমাবেশও করবেন। এসব কর্মসূচির দিনক্ষণ পরবর্তী সময় ঘোষণা করা হবে বলে জানান সোহাগী সামিয়া।