বেগুনি রঙে রঙিন বইমেলা

নারী দিবসে বেগুনি রঙে রঙিন হয়েছিল বইমেলা। বইমেলায় বরাবরই নানা বয়সী নারীর বড় অংশগ্রহণ থাকে। গতকাল ৮ মার্চ নারী দিবসে তাঁরা অনেকেই এসেছিলেন দিবসটির সঙ্গে মানানসই বেগুনি রঙের শাড়ি ও অন্যান্য পোশাকে। ফলে ফাল্গুনের শেষ ভাগে এসে আবার রঙিন হয়ে উঠেছিল মেলার দৃশ্যপট। সে কথাই বলছিলেন ভিকারুননিসা নূন স্কুলের প্রধান শাখার শিক্ষক ও শিশুসাহিত্যিক সঙ্গীতা ইমাম। পাঞ্জেরী থেকে এসেছে তাঁর শিশুতোষ ভ্রমণকাহিনি সুখের রাজ্যে তুলতুল, কিশোর উপন্যাস স্বাধীনতা ও আত্মজার গল্প। বললেন, গত বছর মেলা হলেও পরিবেশ ছিল প্রাণহীন। এবার অনেক স্বতঃস্ফূর্ত পরিবেশ। নারী দিবসে বেশির ভাগ নারীই বেগুনি সাজে সেজে এসেছেন। তাতে মেলার পরিবেশ খুব বর্ণাঢ্য হয়ে উঠেছে। অনেক নারী লেখক আর প্রকাশকও এসেছেন। তাঁদের সঙ্গে কথা বললাম। তাঁদের মধ্যে ছিলেন জাগৃতি প্রকাশনীর রাজিয়া রহমান, সব্যসাচীর প্রকাশক মেহেরিন সানজানা, ইউপিএলের ব্যবস্থাপনা পরিচালক মাহরুখ মহিউদ্দীন। মেলায় খুব ভালো সময় কাটল।

মেলার পূর্ব পাশে পেন্সিল প্রকাশনার স্টলে সমবেত হয়েছিলেন একদল নারী লেখক। ব্যস্ত ছিলেন দল বেঁধে সেলফিতে নারী দিবসের এই বিশেষ মুহূর্তটিকে ধরে রাখতে। তাঁদের লেখা নিয়ে পেন্সিলের বেশ কয়েকটি বই ও সংকলন প্রকাশিত হয়েছে। কথা হলো কবি সুপ্তি বিশ্বাসের সঙ্গে। পেন্সিলের চলতি বছরের সংকলন এবং রচৈতা প্রকাশন থেকে প্রকাশিত কলম কাব্য কথায় দুই বাংলার কবিতা বইতে তাঁর কবিতা ছাপা হয়েছে। বললেন, নারী দিবস পালিত হচ্ছে, নারীদের সম্মান জানানো হচ্ছে, এটা আনন্দের বিষয়। তবে বিষয়টি শুধু আনুষ্ঠানিকতায় সীমাবদ্ধ না রেখে নারীর নিরাপত্তা ও অধিকার প্রতিষ্ঠার বিষয়গুলো নিশ্চিত করা প্রয়োজন।

গতকাল লেখক বলছি মঞ্চেও পাঠকের সঙ্গে নিজেদের লেখালেখি নিয়ে আলাপচারিতা করেছেন দুই নারী লেখক নাসিমা আনিস ও জাহানারা পারভীন। মুক্তমঞ্চে আবৃত্তিও করেছেন দুই নারী বাচিক শিল্পী রোকসানা পারভীন ও ঝর্ণা আলমগীর।

নতুন বই

গতকাল তথ্যকেন্দ্র নতুন বইয়ের নাম জমা পড়েছে ৭৭টি। এ পর্যন্ত মোট নতুন বই এসেছে ২ হাজার ৩৫৬টি। প্রথমা প্রকাশন থেকে এসেছে কাজী আনোয়ার হোসেনের আমিই মাসুদ রানা। গতকাল প্রথমার স্টলে মহিউদ্দিন আহমদের অপারেশন ভারতীয় হাইকমিশন, বদরুল আলম খানের সোভিয়েত রাশিয়া ভাঙল কেন, সরদার ফজলুল করিমের আত্মজীবনী ও অন্যান্য বইগুলো ভালো চলেছে। অন্য নতুন বইয়ের মধ্যে নবযুগ এনেছে সোহরাব হাসানের মুক্তিযুদ্ধবিষয়ক বই আগরতলায় শেখ মুজিবের গোপন মিশন: স্বাধীনতার প্রস্তুতি পর্ব। মাওলা ব্রাদার্স এনেছে মুনতাসীর মামুনের ইতিহাসবিষয়ক বই ইতিহাস হত্যা এবং পাঠ্যক্রম ও পাঠ্যবই (১৯৪৯-২০২০), ঐতিহ্য এনেছে জান্নাতুল নাঈম পিয়াল অনূদিত বিশ্বের খ্যাতনামা নারী লেখকদের ধ্রুপদি ছোটগল্প সংকলন নারীর কলমে নারী, কাশবন এনেছে দিলারা হাফিজের আত্মজীবনী বালিকার চরৈবেতি, বিশ্বসাহিত্য ভবন এনেছে জান্নাতুল বাকেয়া কেকার সাংবাদিকতাবিষয়ক বই বিভুঁইয়ে সাংবাদিকতা, স্বপ্ন’৭১ এনেছে মূল স্প্যানিশ থেকে এ এইচ এস মোহাম্মদ অনূদিত পেরুর জাতীয় কবি সেসার আব্রাহাম ভায়াখো মেনডোসার বিখ্যাত কিশোর গল্প পাকো ইয়ুংকে, অনন্যা এনেছে আহমাদ মাযহারের গবেষণা আমেরিকান বাঙালি মন।

আমিই মাসুদ রানা

কিংবদন্তিতুল্য ‘মাসুদ রানা’ চরিত্রের স্রষ্টা কাজী আনোয়ার হোসেন নিজেই কি ছিলেন মাসুদ রানা? দুঃসাহসী রানার মতোই ৫০ বছরের বেশি সময় ধরে তিনি তাঁর বিশাল পাঠকগোষ্ঠীকে রহস্য-রোমাঞ্চের এক মায়াবী জগতে মুগ্ধ করে রেখেছিলেন। প্রথম আলোর পাতায়ও একাধিকবার তিনি তাঁর সম্মোহনী প্রতিভার জাদু ছড়িয়েছেন। তাঁর গল্প, উপন্যাস, সাক্ষাৎকারসহ মোট ১৪টি রচনার এক অনুপম সংকলন আমিই মাসুদ রানা এবার বইমেলায় এনেছে প্রথমা প্রকাশন।

বাংলা ভাষায় রহস্য-রোমাঞ্চ আর টান টান উত্তেজনায় পূর্ণ থ্রিলার এবং অন্য ধরনের চমকপ্রদ সব রচনার লেখক ও পরিকল্পক হিসেবে যে কাজী আনোয়ার হোসেনকে পাঠক চেনেন, তাঁর জাদুকরি লেখার স্পর্শ পাওয়ার পাশাপাশি রচনার পেছনের দুঃসাহসী ও নানা গুণের অধিকারী মানুষটিকে চেনারও সুযোগ করে দেবে এই বই।