মিরপুরে পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ

মিরপুর ১০, ঢাকা, ২৪ নভেম্বর
ছবি: আশরাফুল আলম

রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে বিভিন্ন কারখানার পোশাকশ্রমিকেরা বিক্ষোভ করছেন। আজ বুধবার সকাল ১০টার দিকে পোশাকশ্রমিকেরা মিরপুর ১০ নম্বর গোল চত্বরে অবস্থান নিলে যান চলাচল বন্ধ হয়ে যায়। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে বেতন বাড়ানোর দাবিতে স্লোগান দিতে দেখা যায় বিক্ষোভরত শ্রমিকদের।

কারখানা থেকে বের হয়ে একপর্যায়ে মিরপুর ১০ নম্বর গোল চত্বরে শত শত পোশাকশ্রমিক জড়ো হন। সকাল সাড়ে ১০টার দিকে একদল শ্রমিক সেখানে থাকা একটি ট্রাফিক পুলিশ বক্স ভাঙচুর করেন। শ্রমিকেরা ২টি মোটর সাইকেল ভাঙচুর করেন। তবে পুলিশের সঙ্গে বিক্ষোভরত পোশাকশ্রমিকদের কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি।

মিরপুর ১০, ঢাকা, ২৪ নভেম্বর
ছবি: আশরাফুল আলম

এরপর বেলা ১১টার দিকে বিক্ষোভরত বেশির ভাগ শ্রমিক মিছিল নিয়ে মিরপুর ১৪ নম্বরের দিকে যেতে থাকেন। এখনো অনেক শ্রমিক সড়কে অবস্থান করছেন। তবে কিছু শ্রমিক চলে গেছেন। শ্রমিকদের কেউই আর কাজে ফেরেননি। ওই এলাকার পোশাক কারখানাগুলো বন্ধ রয়েছে। এখন যান চলাচল কিছুটা স্বাভাবিক।

মিরপুর ১০, ঢাকা, ২৪ নভেম্বর
ছবি: আশরাফুল আলম

পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ করার বিষয়টি নিশ্চিত করেছেন মিরপুর বিভাগীয় উপকমিশনার আ স ম মাহতাব উদ্দীন। তিনি বলেন, পোশাকশ্রমিকেরা সড়ক অবরোধ করেছেন। শ্রমিকেরা সড়কে নেমে আসায় মিরপুর ১০ থেকে মিরপুর ১৪ পর্যন্ত পোশাক কারখানাগুলো বন্ধ রয়েছে।