মানসিক চাপ কমে মেডিটেশনে

মেডিটেশন করছেন কয়েকজন।
ছবি: সংগৃহীত

দেশে আজ ২১ মে পালিত হচ্ছে বিশ্ব মেডিটেশন দিবস। যেকোনো বয়সের মানুষ প্রতিদিনই ধ্যান বা মেডিটেশন করতে পারেন। নিয়মিত অনুশীলন করলে মানুষের মধ্যে ইতিবাচক মনোভাব বাড়ে। মনের রাগ দুঃখ, হতাশা, মানসিক চাপ কমাতে সহায়তা করে মেডিটেশন।

বাংলাদেশে মেডিটেশন চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে কোয়ান্টাম ফাউন্ডেশন। কোয়ান্টাম ফাউন্ডেশন বলছে, বিশ্বজুড়ে এখন প্রায় ৫০ কোটি মানুষ মেডিটেশন করেন।  কোয়ান্টামের উদ্যোগে আজ শুক্রবার ফাউন্ডেশনের সেল, শাখা, সেন্টারসহ দুই শতাধিক ইউনিটে সাংগঠনিকভাবে এবং ঘরে ব্যক্তিগতভাবে কয়েক লাখ মানুষ সম্মিলিত মেডিটেশনে অংশ নেবেন।

বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় সারা দেশে এবং দেশের বাইরে ইউরোপ, উত্তর আমেরিকা, ফ্রান্স, অস্ট্রেলিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন শাখা ও ভার্চ্যুয়াল সেলে প্রবাসী বাংলাদেশিদের মেডিটেশনে অংশ নেওয়ার কথা রয়েছে। মেডিটেশন দিবসের প্রতিপাদ্য ‘নিয়মিত মেডিটেশন, সুস্থ, সফল, সুখী জীবন’।

মেডিটেশন করছেন কয়েকজন।
ছবি: সংগৃহীত

কোয়ান্টাম বলছে, ২০১৮ সালের এক জরিপে দেখা যায়, যুক্তরাষ্ট্রের শতকরা ৫২ ভাগ প্রতিষ্ঠানই তাদের কর্মীদের মেডিটেশনের ব্যবস্থা করে দিয়েছে। কারণ, তারা দেখেছে, মেডিটেশন করা কর্মীর উত্পাদন ক্ষমতা মেডিটেশন না করা কর্মীর চেয়ে শতভাগ বেশি। বাংলাদেশের করপোরেট প্রতিষ্ঠানগুলোও সেদিকে ঝুঁকছে।

বোস্টনের মাইন্ড বডি মেডিকেল ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা হার্বার্ট বেনসন ‘ব্রেকআউট প্রিন্সিপাল’ বইতে বলেছেন, মনকে শিথিল করার মাধ্যমে একজন মানুষ মানসিক শক্তি বাড়াতে পারেন।

মানসিক চাপ থেকে হৃদরোগ, রক্তচাপ ও নানা রোগ হয়। এ থেকে মুক্তির জন্য মেডিটেশন এখন সারা বিশ্বে সমাদৃত। কোয়ান্টাম বলছে, যুক্তরাষ্ট্রের অনেক হাসপাতালে চিকিৎসকেরা রোগীদের মেডিটেশনের প্রশিক্ষণ দেন। খবর বিজ্ঞপ্তির।