মেলায় বসন্তের আগাম বার্তা

বিজ্ঞাপন
default-image

ভালোবাসা দিবসের সঙ্গে মিতালি পাতিয়ে শুক্রবার বসন্ত আসবে। কিন্তু বৃহস্পতিবার বইমেলায় আসা অনেকেই সে কথা মনে রাখতে চায়নি। মেলায় প্রবহমান জনস্রোতের দিকে চোখ রাখলে হলুদ পোশাকের মানুষদের দেখা যাচ্ছিল। তাদের নিয়েই আজকের গল্প। এই দিনকে হলুদ পোশাকে নিজেকে জড়ানো অনেকেই বলছেন ‘বসন্তের আগাম বার্তা।’

বিশ্বসাহিত্য ভবনের সামনে হলুদ শাড়িতে দেখা গেল ইসরাত জাহানকে। পেশায় আইনজীবী তিনি।

‘আজ তো ফাগুনের প্রথম দিন নয়। আপনি ফাগুনের পোশাকে কেন?’

ইসরাতবলেন, ‘কাল শুক্রবার মেলায় ঢোকাই যাবে না। তাই বসন্তের শাড়ি আজ পরে এসেছি।’ তিনি আইনের বই কিনবেন। সবে বই দেখা শুরু করেছেন।

শারমিন শিলা আর জেসমিন আক্তার অবশ্য বসন্ত এল কি এল না, তা ভাবেননি। এদিনে হলুদ শাড়িই পরতেন তাঁরা। কেন পরতেন? শিলার উত্তর, ‘বাতাসে বসন্ত এসে গেছে। একটু গরম, একটু ঠান্ডা। আর বাতাসটা মন জুড়িয়ে দিচ্ছে।’

জেসমিন আক্তার বললেন, ‘আমাদের প্রতিদিনই উৎসব, প্রতিদিনই বসন্ত।’

এক তরুণ আর এক তরুণী হলুদ পাঞ্জাবি আর হলুদ শাড়ি পরে এসেছেন। কথা বলার জন্য একটু সময় হবে কি না জানতে চাইলে তরুণ বললেন, ‘খুব তাড়া আছে, তাই কথা বলতে পারব না!’ তারপর হনহন করে হেঁটে চলে গেলেন।

ডেন্টিস্ট অরনা রহমানের পরনে হলুদ শাড়ি, মাথায় ফুলের মুকুট। কিন্তু যাঁর সঙ্গে ঘুরে বেড়াচ্ছেন মেলা, সেই প্রকৌশলী রায়হান আহমেদের শরীরে নীল পাঞ্জাবি।

‘আপনি হলুদ পরেননি কেন?’

রায়হান উত্তর দেওয়ার আগেই অরনা বলেন, ‘আজ বের হওয়ার কথা ছিল না আমাদের। তাই।’

‘আপনি তো ঠিকই হলুদ শাড়ি পরেছেন।’

‘কাল কোচিং আছে। মেলায় আসতে পারব না। তাই আজই ওর দেওয়া শাড়িটা পরলাম।’

‘বসন্তের উপহার?’

‘হ্যাঁ।’

‘কবে উপহার দিয়েছেন?’

রায়হান আমতা আমতা করে তারিখটা বের করার চেষ্টা করেন, বিড়বিড় করতে থাকেন। অরনা বলেন, ‘গত সপ্তাহে।’

মেরিনা সুলতানার হাতে বই। খণ্ডে খণ্ডে অখণ্ড ২০২০ নামে কবিতার বইটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা বের করেছেন। তাঁদের প্রকাশনালয়ের নাম সি ইউ ফ্রেন্ডস।

সুমা সরকারকে কিছু বলার সুযোগ না দিয়ে আশীষ চন্দ্র সরকার বললেন, ‘লিপইয়ারের গাড্ডায় বসন্ত যেন ভালোবাসা দিবসে হারিয়ে না যায়, সে জন্যই আজ হলুদ, কাল লাল।’

এই পরিবারের বছর দুই বয়সের রঞ্জন সরকারও হলুদ পাঞ্জাবিতে খুশি।

শেখ এহসানুল হক হালকা হলুদ পাঞ্জাবি পরেছেন। পুত্র–কন্যা পৃথিবী আর তাইরিন মা কানিজ ফাতেমার সঙ্গে বই কিনছিল। কানিজ ফাতেমা পরেছেন লাল শাড়ি। শেখ এহসান ফিস ফিস করে বললেন, ‘আজই ওর ভালোবাসা দিবস, আজই বসন্ত!’

মেলায় ঘোরাঘুরি ছিল বেশি, কেনাকাটা ছিল কম।

প্রথমা প্রকাশনে আজ নতুন এসেছে মুহাম্মদ হাবিবুর রহমানের কোরানশরিফ: সরল বঙ্গানুবাদ। ভালো বিক্রি হয়েছে রিচার্ড ফাইনম্যানের সিক্স ইজি পিসেস, যেটা অনুবাদ করেছেনউচ্ছ্বাস তৌসিফ আর মির্জা গালিবের গজল, উর্দু ও আরবি থেকে ভাষান্তর করেছেন জাভেদ হুসেন।

 গতকাল মেলায় এসেছে ১৮০টি নতুন বই। মেলায় প্রথমা প্রকাশন এনেছে হাবীবুল্লাহ সিরাজীর কাব্যগ্রন্থ জমিনে ফারাক নেই, আফসানা বেগমের উপন্যাস কোলাহল থামার পরে। অনন্যা প্রকাশনী এনেছে ইমদাদুল হক মিলনের উপন্যাস টোপ। পাঞ্জেরী পাবলিকেশনস এনেছে পিয়াস মজিদের কাব্যগ্রন্থ গোলাপের নহবত। 

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন