এদিকে সংসদে জাতীয় পার্টির মশিউর রহমানের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, বাংলাদেশ টেক্সটাইল মিলস্ করপোরেশনের (বিটিএমসি) নিয়ন্ত্রণাধীন মিলগুলো গত অর্থবছরে ৩ হাজার ১৬৮ কোটি ৪৬ লাখ টাকা লোকসান দিয়েছে। এ সময় মিলগুলো ব্যয় করেছে ৩ হাজার ৬৫২ কোটি ৯৪ কোটি টাকা, আর আয় করেছে ৪৮৪ কোটি ৪৮ লাখ টাকা। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, বিটিএমসির ২৫টি মিলের মধ্যে ২৪টি বন্ধ রয়েছে এবং ১টি ভাড়ায় চলছে। বন্ধ ২৪টির মধ্যে ২টিতে টেক্সটাইল পল্লি স্থাপন এবং ২টি পিপিপিতে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

default-image

সরকারি দলের সাংসদ হাবীব হাসানের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী আরও বলেন, দেশে (২০১৮ সালের শুমারি) ৫৮৯টি তাঁত ফ্যাক্টরি ও ১ লাখ ১৬ হাজার ১১৭টি ইউনিট রয়েছে। পাওয়ার লুম ব্যতীত তাঁতশিল্পে বছরে প্রায় ৪৭ কোটি ৪৭ লাখ ৪০ হাজার মিটার তাঁত বস্ত্র উৎপাদিত হয়। যা দেশের বস্ত্র চাহিদার ২৮ ভাগ (পাওয়ার লুম ব্যতীত) পূরণ হয়ে থাকে।

শরিফুল ইসলামের প্রশ্নের জবাবে গোলাম দস্তগীর গাজী বলেন, বর্তমানে দেশের তাঁত সংখ্যা ২ লাখ ৯০ হাজার ২৮২।

বেগম লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে গোলাম দস্তগীর গাজী বলেন, চলতি অর্থবছরের ৮ মাসে ৫ দশমিক শূন্য ৩ লাখ টন কাঁচাপাট রপ্তানি করা হয়েছে। এ ছাড়া গত ২০২০-২১ অর্থবছরে ৫ দশমিক ৮৬ লাখ টন কাঁচাপাট ও ৭ দশমিক ৮২ লাখ টন পাটজাত পণ্য রপ্তানি হয়েছে।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন