শাহবাগ থেকে অবরোধ প্রত্যাহার

বাম গণতান্ত্রিক জোটের ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা হরতালের সমর্থনে আজ সোমবার সকালে শাহবাগ মোড় অবরোধ করেন
ছবি: প্রথম আলো

প্রায় চার ঘণ্টা পর শাহবাগ মোড় থেকে অবরোধ তুলে নিয়েছেন বাম গণতান্ত্রিক জোটের ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা।

নিত্যপণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধি প্রতিরোধ ও গ্যাস-বিদ্যুৎ-পানির দাম বাড়ানোর তৎপরতা বন্ধের দাবিতে আজ সোমবার সারা দেশে আধা বেলা হরতাল পালন করছে বাম গণতান্ত্রিক জোট। এই হরতাল পালনের অংশ হিসেবে আজ সকাল পৌনে সাতটার দিকে বাম গণতান্ত্রিক জোটের ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা শাহবাগ মোড় অবরোধ করেন।

আরও পড়ুন

বাম গণতান্ত্রিক জোটের ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা শাহবাগ মোড়ে টায়ার জ্বালান। তাঁরা ব্যানার-পোস্টারে অগ্নিসংযোগ করে সড়কে ব্যারিকেড তৈরি করেন। তাঁরা শাহবাগ মোড়ের সব রাস্তায় যান চলাচল বন্ধ করে দেন। এতে সংশ্লিষ্ট সড়কগুলোয় যানবাহনের দীর্ঘ জট তৈরি হয়।

অবরোধকালে শাহবাগে বাম গণতান্ত্রিক জোটের ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা হরতালের সমর্থনে কর্মসূচি পালন করেন। প্রায় চার ঘণ্টা পর সকাল সাড়ে ১০টার দিকে শাহবাগ থেকে নেতা-কর্মীরা অবরোধ তুলে নেন। অবরোধ তুলে নেওয়ার পর সংশ্লিষ্ট সড়কগুলোয় যান চলাচল শুরু হয়।

অবরোধ তুলে নেওয়ার পর বেলা পৌনে ১১টার দিকে বাম গণতান্ত্রিক জোটের ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা একটি মিছিল নিয়ে পল্টনের দিকে চলে যান।

জোটের পক্ষ থেকে গতকাল রোববার সংবাদ সম্মেলনে বলা হয়, আজ সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সারা দেশে হরতাল চলবে। হরতালে সব ধরনের প্রতিষ্ঠান, দোকানপাট, শপিং মল, পরিবহন চলাচল বন্ধ থাকবে বলে আশা জোটের। তবে হাসপাতাল, অ্যাম্বুলেন্স ও জরুরি পরিষেবা হরতালের আওতামুক্ত থাকবে।

বাম গণতান্ত্রিক জোটের এ হরতালে নৈতিক সমর্থন জানিয়েছে বিএনপি।

গতকাল রাতে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, জনকল্যাণমূলক যেকোনো দাবির প্রতি সমর্থন জানানোর অংশ হিসেবে বিএনপি বাম গণতান্ত্রিক জোটের এই হরতালে নৈতিক সমর্থন জানিয়েছে।