default-image

আজ বুধবার সকাল থেকে রাজধানীতে সূর্যের দেখা মেলেনি। আর ভোর থেকেই আকাশটা ছিল কুয়াশায় ভরা, মেঘলা মতো। ভেজা ভেজা এমন আবহাওয়ায় ঠান্ডা বাতাসে গায়ে লাগছে শীতের অনুভূতি। এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সকালে রাজধানীতে বৃষ্টি হয়েছে। দুপুরের পর দেশের তিনটি বিভাগে ইলশেগুঁড়ি বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আজ দুপুর পৌনে ১২টায় জানিয়েছে, সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ঢাকায় ১ মিলিমিটারের কাছাকাছি বৃষ্টি পড়েছে। দুপুরের দিকে ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রামের দু-এক জায়গায় ইলশেগুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

রাজধানীতে বৃষ্টির কারণে আজ বাংলাদেশ–ওয়েস্ট ইন্ডিজ এক দিনের ম্যাচ শুরুর পরই বন্ধ হয়ে গেছে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক আজ প্রথম আলোকে বলেন, আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা এসেছে চট্টগ্রামের সীতাকুণ্ডে ১১ দশমিক ৩ ডিগ্রি। দেশের কোথাও তাপমাত্রা এর নিচে নেই। ফলে দেশের কোথাও শৈত্যপ্রবাহ নেই।

আগামী দুদিনের পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামীকালও দেশের বিভিন্ন স্থানে এমন আবহাওয়া থাকবে। কোথাও কোথাও ইলশেগুঁড়ি বৃষ্টিও হতে পারে। এই শীতের সঙ্গে এমন বৃষ্টি থেমে গেলে, তখন দেশের তাপমাত্রা আরেকটু কমে যাবে।

তখন সারা দেশের তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাবে। এমন অবস্থা চলবে দেশের উত্তর-পশ্চিমাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চলের জেলা রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, টাঙ্গাইল, সিলেট ও কুষ্টিয়ায়।

default-image

বৃষ্টির পর দেশের তাপমাত্রা কমে এলে তা নেমে ৬ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে উল্লেখ করে আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক বলেন, দেশে আপাতত শৈত্যপ্রবাহ নেই। আগামী সাত দিন দেশে মাঝরাত থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশা থাকবে। এই কুয়াশা সকালে সরে যাবে। তবে কোথাও কোথাও কুয়াশা সরতে দুপুর পর্যন্ত লেগে যেতে পারে।

দেশে টানা দুই দিন ধরে বেশি শীত পড়ছে শ্রীমঙ্গলে। আজও শ্রীমঙ্গলে ১১ দশমিক ৬ ডিগ্রি।

এর আগে আবহাওয়া অধিদপ্তর গতকাল সন্ধ্যায় ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছিল, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ঢাকা, ময়মনসিংহ, রংপুর বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। মধ্যরাত থেকে কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আগামী পাঁচ দিনের আবহাওয়ার অবস্থান রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

বিজ্ঞাপন

দেশের বেশির ভাগ এলাকা থেকে শৈত্যপ্রবাহ বিদায় নিলেও ভেজা এই আবহাওয়ায় শীত লাগছে। শ্রীমঙ্গল বাদে দেশের সব জায়গা থেকেই শৈত্যপ্রবাহ আর নেই। তবে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলসহ অনেক এলাকায় ঘন কুয়াশার কারণে দিনেরবেলায় সূর্যের আলো দেখা যাচ্ছে না। ঘন কুয়াশার কারণে নদীতে নৌযান আর সড়কে যান চালাতে চালকদের হিমশিম খেতে হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, লঘুচাপে বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলে আবহাওয়ার এমন পরিস্থিতি।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন