সরকার ব্যবসায়ীদের কথা রেখেছে: বাম জোট

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে না পারায় বাণিজ্যমন্ত্রীর অপসারণ দাবি করেছে বাম গণতান্ত্রিক জোট
ছবি: সংগৃহীত

বাম গণতান্ত্রিক জোট দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের সমালোচনা করে বলেছে, ব্যবসায়ীরা কথা রাখেনি। কিন্তু ঈদের পর অফিস খোলার প্রথম দিন সরকার ব্যবসায়ীদের কথা রেখেছে এবং তেলের দাম বাড়িয়েছে। এই জোট বাণিজ্যমন্ত্রীর অপসারণ দাবি করেছে।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ, মিছিল ও বাণিজ্য মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে জোটের নেতারা এসব কথা বলেন।
বাম জোটের নেতারা বলেন, তেল মজুত, সঠিকভাবে সরবরাহ ও নির্ধারিত দামে বিক্রি না করার জন্য যেখানে ব্যবসায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথা, সেখানে দাম বাড়িয়ে বাণিজ্য মন্ত্রণালয় ব্যবসায়ী সিন্ডিকেটের স্বার্থ রক্ষা করছে।

বাণিজ্যমন্ত্রীকে ব্যর্থ উল্লেখ করে তাঁর অপসারণ দাবি করে বাম জোটের নেতারা আরও বলেন, বিকল্প বাজারব্যবস্থা ছাড়া ব্যবসায়ীদের সঙ্গে অনুনয়-বিনয় করে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ করা যাবে না। এ জন্য দক্ষ ও দুর্নীতিমুক্তভাবে তেলসহ নিত্যপণ্য আমদানি, মজুত গড়ে তোলা এবং সারা দেশে সর্বজনীন রেশনিং ও ন্যায্যমূল্যের দোকান চালু করতে হবে।

ঘোষণা দিয়ে টিসিবির পণ্য বিক্রি বন্ধ করায় ক্ষোভ প্রকাশ করে বাম জোট। তাঁরা পারিবারিক কার্ডের সংখ্যা অন্তত তিন কোটি, পণ্যের সংখ্যা বাড়িয়ে তা ওয়ার্ডে ওয়ার্ডে পৌঁছানোর দাবি জানান।

বাম গণতান্ত্রিক জোট অভিযোগ করেছে, বাণিজ্য মন্ত্রণালয় অভিমুখে মিছিল নিয়ে এগোতে চাইলে জিরো পয়েন্টে পুলিশি বাধার মুখে পড়ে। পুলিশ জোটের নেতা–কর্মীদের লাঠিচার্জ করে। এতে কয়েকজন আহত হয়েছেন বলেও অভিযোগ তাদের।

বাম জোটের সমন্বয়ক বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক আবদুস সাত্তারের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশুসহ প্রমুখ।