সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে বিএসআরএফের কর্মসূচি ঘোষণা

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে হেনস্তা ও তাঁর বিরুদ্ধে মিথ্যা অভিযোগে মামলা করার প্রতিবাদে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আজ মঙ্গলবার সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে জরুরি সভা করেছে। এর আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন বর্জন করে সংগঠনটি।

সভায় রোজিনা ইসলামকে পেশাগত দায়িত্ব পালনের সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিবের একান্ত সচিবের (পিএস) কক্ষে সাড়ে পাঁচ ঘণ্টা আটকে রেখে নির্যাতন ও পুলিশে সোপর্দের পর মামলা করার ঘটনায় তীব্র নিন্দা জানানো হয়। সভায় অবিলম্বে মামলা প্রত্যাহার করে রোজিনা ইসলামকে নিঃশর্ত মুক্তি দেওয়ারও দাবি জানানো হয়।

বিএসআরএফের সাধারণ সম্পাদক শামীম আহমেদের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাস। এ সময় বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় সর্বসম্মত সিদ্ধান্ত হয়—রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি, মামলা প্রত্যাহার ও লাঞ্ছিত করা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবিতে আগামীকাল বুধবার বেলা ১১টা থেকে দপুর ১২টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনের আয়োজন করা হবে। তাঁর জামিন না হওয়া পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের সব ধরনের ব্রিফিং বর্জন করা হবে।

এ ছাড়া সভায় সিদ্ধান্ত হয়, সাংবাদিকদের মূল সংগঠনগুলোর সঙ্গে আলোচনা করে পরবর্তী কর্মসূচি ঘোষণার পাশাপাশি রোজিনা ইসলামের মুক্তির দাবিতে তথ্যমন্ত্রীকে স্মারকলিপি দেওয়া হবে।