হাফ পাসের দাবিতে আজও রাস্তায় শিক্ষার্থীরা

হাফ ভাড়ার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। ছবিটি সায়েন্স ল্যাবরেটরি মোড়ে
ছবি : সাজিদ হোসেন

টানা কয়েক দিনের মতো আজ মঙ্গলবারও গণপরিবহনের হাফ পাসের দাবিতে শিক্ষার্থীরা রাজধানীর রাস্তায় নেমেছে। রাজধানীর সায়েন্স ল্যাব, নীলক্ষেত ও চার রাস্তার মোড়ে শিক্ষার্থীরা জড়ো হয়েছে। ‘হাফ পাস আমার অধিকার, নয় কোনো আবদার’ সায়েন্স ল্যাবরেটরিতে এ স্লোগান দিতে দেখা যায় শিক্ষার্থীদের।

রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি ও নীলক্ষেতে শিক্ষার্থীদের ব্যানার হাতে রাস্তায় দেখা যায়। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত শিক্ষার্থীদের জমায়েত ছিল ছোট। সেখানে পুলিশ আছে।

বিক্ষোভের সময় গাড়ি আটকে দেয় শিক্ষার্থীরা
ছবি: সাজিদ হোসেন

আন্দোলনরত শিক্ষার্থী নাদিম খান বলেন, ‘হাজার কোটি টাকা লুটের দেশে কেন হাফ পাস চালু করা যাচ্ছে না, ছাত্র-ছাত্রীরা এর জবাব চায়।’

আন্দোলনরত শিক্ষার্থীরা ৪৮ ঘণ্টার মধ্যে হাফ পাস চালুর প্রজ্ঞাপন ও গণপরিবহনে নারী ও শিশুদের নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিতের প্রতিশ্রুতি চেয়েছে।

রাজধানীর সায়েন্স ল্যাব মোড়ে গণপরিবহনে হাফ পাসের দাবিতে শিক্ষার্থীরা
ছবি: শেখ সাবিহা আলম

বেলা পৌনে একটার দিকে চার রাস্তার মোড়ে আইডিয়াল, সিটি ও ঢাকা কলেজের পোশাক পরে ছাত্ররা রাস্তায় নেমেছে। সায়েন্স ল্যাব মোড়ে গুলিস্তান–ধামরাই রুটে যাতায়াতকারী তৌহিদ নামের একটি বাসকে আটকে দেয় ছাত্ররা।

বাসের চালক উজ্জ্বল শেখ প্রথম আলোকে বলেন, ‘যাইবার দিতাছে না। বইয়া রইছি। ছাত্ররা কইছে না কিছু, দেইখ্যাই যাত্রীরা নাইমা গেছে।’

শিক্ষার্থীদের সমাবেশের পাশে পুলিশি প্রহরা
ছবি: শেখ সাবিহা আলম

হাফ পাস চালু করা উচিত কি না, জানতে চাইলে উজ্জ্বল শেখ বলেন, এতে ভালোই হবে। তাঁর পরিবারের লোকজনও স্কুল–কলেজে পড়ে। তারাও এ সুবিধা পাবে।