হাফ পাস ভাড়া দিতে চাওয়ায় ধর্ষণের হুমকি, প্রতিবাদে বকশীবাজারে অবরোধ

শিক্ষার্থীরা রাজধানীর বকশীবাজার মোড় অবরোধ করে আন্দোলন করছেন
ছবি: প্রথম আলো

গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ পাস (অর্ধেক) ভাড়া নির্ধারণের দাবিতে রাজধানীর বকশীবাজার মোড় অবরোধ করেছেন বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজসহ রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক শ শিক্ষার্থী। তাঁদের অভিযোগ, গতকাল শনিবার রাজধানীর শনির আখড়ায় ঠিকানা পরিবহনের একটি বাসে বদরুন্নেসা কলেজের উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের এক ছাত্রী অর্ধেক ভাড়া দিতে চাইলে তাঁকে ধর্ষণের হুমকি দিয়েছেন বাসচালকের সহকারী। শিক্ষার্থীরা এর বিচার চান।

ধর্ষণের হুমকির বিচার ও হাফ পাস ভাড়ার দাবিতে আজ রোববার সকালে বদরুন্নেসা কলেজ ক্যাম্পাস থেকে শিক্ষার্থীরা মিছিল বের করতে চাইলে আগে থেকেই কলেজফটকে অবস্থানে থাকা পুলিশ বাধা দেয়। পরে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সেখানে গেলে ফটক খুলে দেওয়া হয়। সকাল ১০টার কিছুক্ষণ পরে কয়েক শ শিক্ষার্থী মিছিল নিয়ে বকশীবাজার মোড়ে গিয়ে রাস্তা আটকে অবস্থান নেন।

বেলা সোয়া ১১টার দিকে এ প্রতিবেদন লেখার সময় বকশীবাজার মোড়ে শিক্ষার্থীদের অবরোধ চলছিল। অবরোধের কারণে চানখাঁরপুল থেকে বকশীবাজার এবং বকশীবাজার, ঢাকা শিক্ষা বোর্ড ও বুয়েট অভিমুখী সড়কে যান চলাচল বন্ধ আছে।

অবরোধের কারণে চানখাঁরপুল থেকে বকশীবাজার এবং বকশীবাজার, ঢাকা শিক্ষা বোর্ড ও বুয়েট অভিমুখী সড়কে যান চলাচল বন্ধ আছে
ছবি: প্রথম আলো

শিক্ষার্থীরা ‘উই ওয়ান্ট জাস্টিস’ বলে স্লোগান দিচ্ছেন। তাঁদের হাতে ‘হাফ পাস আমাদের অধিকার’, ‘এই হলো দেশের কঠোর বাস্তবতা, নিজের অধিকার চাইতে মেলে ধর্ষণের বার্তা’ প্রভৃতি লেখা প্ল্যাকার্ড রয়েছে।

কর্মসূচিতে অংশ নেওয়া ঢাকা কলেজের ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থী প্রথম আলোকে বলেন, গতকাল ঠিকানা পরিবহনের বাসে হাফ পাস ভাড়া দিতে চাইলে বদরুন্নেসা কলেজের উচ্চমাধ্যমিকের এক ছাত্রীকে ধর্ষণের হুমকি দেন চালকের সহকারী। এর প্রতিবাদে আজ সকাল নয়টায় বদরুন্নেসা কলেজের ছাত্রীরা কলেজ ক্যাম্পাস থেকে মিছিল বের করার প্রস্তুতি নেন। কিন্তু আগে থেকেই কলেজফটকে অবস্থান করছিল পুলিশ। পরে ঢাকা কলেজ, শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্র্যাজুয়েট কলেজ, সরকারি তিতুমীর কলেজ, তেজগাঁও কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক শ শিক্ষার্থী বদরুন্নেসা কলেজের সামনে যান। সেখানে পুলিশের সঙ্গে কিছুক্ষণ বাগ্‌বিতণ্ডা ও ধাক্কাধাক্কির পর ফটক খুলে দেওয়া হয়। পরে কয়েক শ শিক্ষার্থীর একটি মিছিল বকশীবাজার মোড়ে এসে অবস্থান নেয়।

দাবির বিষয়ে দায়িত্বশীল পর্যায় থেকে কোনো বক্তব্য না আসা পর্যন্ত তাঁরা রাস্তা ছাড়বেন না
ছবি: প্রথম আলো

বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের এক ছাত্রী প্রথম আলোকে বলেন, গতকাল ঢাকার শনির আখড়া এলাকায় ঠিকানা পরিবহনের একটি বাসে তাঁদের একজন সহপাঠী হাফ পাস ভাড়া দিতে চাইলে তাঁকে ধর্ষণের হুমকি দেন চালকের সহকারী। তাঁরা এ ঘটনার বিচার চান। পাশাপাশি গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ পাস ভাড়া নির্ধারণের জন্য তাঁরা সরকারের কাছে দাবি জানান। দাবির বিষয়ে দায়িত্বশীল পর্যায় থেকে কোনো বক্তব্য না আসা পর্যন্ত তাঁরা রাস্তা ছাড়বেন না।